English

30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

জলবায়ু অর্থায়নে বেসরকারি খাতের সম্পৃক্ততা জরুরি: পরিবেশ মন্ত্রী

- Advertisements -

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জলবায়ু অর্থায়নে বেসরকারি খাতকে সম্পৃক্ত করতে হবে। তিনি বলেন, বেসরকারি খাত সাধারণত জলবায়ু অভিযোজন অর্থায়নে আগ্রহী নয়। এলক্ষ্যে তাদের প্রণোদনা দেওয়া দরকার, অভিযোজন কার্যক্রমে বিনিয়োগ করতে উদ্বুদ্ধ করা দরকার।

শুক্রবার, ১ মার্চ ২০২৪, কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত ৬ষ্ঠ জাতিসংঘের পরিবেশ সম্মেলনে ‘ব্যপক অর্থায়ন বন্ধ করার জন্য পরিবেশগত লক্ষ্যগুলির সাথে সংযুক্ত সরকারী এবং বেসরকারি আর্থিক প্রবাহ নিশ্চিত করা’ শীর্ষক অধিবেশনে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, বিশ্বের সরকারগুলোর নেতৃত্ব অতীতে যে প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণ করতে ব্যর্থ হয়েছে। তার ফলে পরিবেশগত লক্ষ্য পূরণ আরও কঠোর হয়ে উঠছে। শুধুমাত্র চুক্তি স্বাক্ষর বা যুগান্তকারী রেজুলেশন তৈরি করা যথেষ্ট নয়, এর বাস্তবায়ন করা আবশ্যক।

পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশ দুর্বলতা থেকে স্থিতিস্থাপকতা এবং শেষ পর্যন্ত সমৃদ্ধিতে উত্তরণের পরিকল্পনা প্রণয়ন করেছে। এটির জন্য প্রায় $৮০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন৷ বাংলাদেশ, তার প্রচুর বায়ু এবং প্রকৃতি-ভিত্তিক সমাধান সহ, জলবায়ু অর্থায়নের জন্য একটি পরিকল্পনার রূপরেখা দিয়েছে।

কেনিয়ায় বাংলাদেশের হাইকমিশনার তারেক মুহাম্মদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ আব্দুল ওয়াদুদ চৌধুরী এবং কেনিয়ায় বাংলাদেশ হাইকমিশনের তৃতীয় সচিব মোঃ সাব্বির আহমেদ প্রমুখ বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

৭ দিন স্কুল বন্ধের দাবি

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন