English

32 C
Dhaka
রবিবার, জুলাই ৩, ২০২২
- Advertisement -

বিশ্বের সবচেয়ে বড় উদ্ভিদের সন্ধান মিললো অস্ট্রেলিয়ায়

- Advertisements -

নিউইয়র্কের ম্যানহাটনের চেয়ে আকারে তিনগুণ বড় উদ্ভিদের সন্ধান পাওয়া গেছে অস্ট্রেলিয়ার উপকূলে। এটি মূলত সী গ্রাস বা সামুদ্রিক ঘাস।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, পশ্চিম অস্ট্রেলিয়ায় আবিষ্কৃত বিশাল আন্ডারওয়াটার মেডোটি আসলে একটি উদ্ভিদ। বিজ্ঞানীরা জেনেটিক পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত করেছেন।

Advertisements

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, দীর্ঘ ৪ হাজার ৫০০ বছর ধরে একটি একক বীজ থেকে এটি প্রায় ২০০ বর্গ কিমি জুড়ে বিস্তার লাভ করেছে।

এই প্রজাতিটি সাধারণত বছরে ৩৫ সেমি পর্যন্ত বৃদ্ধি পায়। এইভাবে গবেষকরা অনুমান করেছেন যে এটির বর্তমান আকারে বিস্তৃত হতে ৪ হাজার ৫০০ বছরের মতো লেগেছে।

Advertisements

গবেষকদের দলটি আকস্মিকভাবেই অস্ট্রেলিয়ার পার্থ শহর থেকে প্রায় ৮০০ কিলোমিটার উত্তরে শার্ক উপসাগরে এই উদ্ভিদটির সন্ধান পেয়ে যান। এর আকার প্রায় ২০ হাজার ফুটবল মাঠের সমান। একমাত্র এই উদ্ভিদটি শার্ক উপসাগরে ১৮০ কিলোমিটারের বেশি প্রসারিত হয়েছে এবং পৃথিবীর বৃহত্তম উদ্ভিদে পরিণত করেছে।

গবেষকদের একজন ড. এলিজাবেথ সিনক্লেয়ার বলেন, এটি সত্যিই স্থিতিস্থাপক বলে মনে হচ্ছে। এটি বিস্তৃত তাপমাত্রা, লবণাক্ততা এবং চরম উচ্চ আলোর পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। বিষয়গুলো অধিকাংশ গাছের ক্ষেত্রেই অতিরিক্ত চাপের।

গবেষণাটি প্রসিডিংস অফ দ্য রয়্যাল সোসাইটি বি জার্নালে প্রকাশিত হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন