English

26 C
Dhaka
শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
- Advertisement -

মশার উপদ্রব বৃদ্ধি: মশারি টানিয়ে প্রতিবাদ

- Advertisements -

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে এডিস মশার উপদ্রব বৃদ্ধিতে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। একই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এমন পরিস্থিতিতে মশা নিধনে মশারি টানিয়ে প্রতীকী প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে।

Advertisements

আজ শুক্রবার (৪ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে নতুনধারা বাংলাদেশ আয়োজিত এক ‘মশারি প্রতিবাদ’ থেকে প্রতিবাদ জানানো হয়।চলতি বছরে এখন পর্যন্ত (৩ নভেম্বর) দেশে ২৪ হাজার ৭৯২ জন মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। মারা গেছে ৫১৭ জন।

নতুনধারা বাংলাদেশের চেয়ারম্যান মোমেন মেহেদী বলেন, ‘এমন অনেক এলাকা আছে, যেখানে ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসা পাওয়ার কোনো সুবিধা নেই। বিশেষ করে উপজেলাগুলোতে। সেখানে একজন চিকিৎসকের বিপরীতে ৫০ থেকে ৬০ হাজার রোগী থাকে।

Advertisements

এ অবস্থায় স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের উচিত সমস্যা সমাধানের মাধ্যমে সাধারণ মানুষের চিকিৎসাধিকার রক্ষা করা। তা না হলে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তর-উপদপ্তর ক্রমানুসারে ঘেরাও কর্মসূচি গ্রহণ করব। ’

প্রতিবাদ সমাবেশে থেকে মেয়র, সচিব ও মন্ত্রীদের অনুরোধ জানিয়ে বলা হয়, ড্রেনেজ ব্যবস্থা, পয়োনিষ্কাশন, ডাস্টবিনসহ যেখানে এডিস মশার লার্ভা সৃষ্টি হয়, এমন জায়গাগুলোর পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে; প্রতিদিন মনিটরিং টিমের মাধ্যমে শহর-নগর বন্দর-হাট-বাজার প্রতিটি স্থানে নিয়মিত মশক নিধন স্প্রে বা ফগিং করা; ডেঙ্গু আক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে বিশেষ সেবা চালু করা; ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ইউনিট নয়; হাসপাতাল স্থাপন করতে হবে; টাকা অপচয় না করে বাংলাদেশ টেলিভিশন, বেতার ও বাংলাদেশ সরকারের সামাজিক মাধ্যম ব্যবহার করে জনগণকে সচেতন করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন