English

29 C
Dhaka
সোমবার, জুলাই ২২, ২০২৪
- Advertisement -

‘সবুজে সাজুক ঢাকা’: রাজধানীতে ডিএনসিসি ও নাগরিক ঢাকার এক লাখ বৃক্ষরোপণ অভিযান শুরু

- Advertisements -
Advertisements
Advertisements

মুজিববর্ষে প্রধানমন্ত্রী ঘোষিত সারাদেশে এক কোটি বৃক্ষরোপণ কার্যক্রমের অংশ হিসেবে রাজধানী ঢাকার সবুজায়নে বছরভর এক লাখ বৃক্ষরোপণ অভিযান শুরু করলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। নাগরিক ঢাকার সহযোগিতায় মঙ্গলবার সকাল ১১ টায় এলাকাবাসী, গণমাধ্যম ও গণমাণ্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে রাজধানীর মিরপুর ১০ নাম্বার সেকশনের জাতীয় মুকুল ফৌজ মাঠ থেকে শুরু হলো এই বৃক্ষরোপণ অভিযান।
এ সময় মেয়র আতিক তার উদ্বোধনী বক্তব্যে জানান, ‘সবুজে সাজুক ঢাকা’ এই শ্লোগান হৃদয়ে ধারণ করে ডিএনসিসি শহরজুড়ে বছরজুড়ে এক লাখ পরিবেশবান্ধব বৃক্ষ রোপণ করতে যাচ্ছে। এই সময়ে মূলত তিন ধরনের গাছ লাগানো হবে। প্রথমত, বনজ বৃক্ষ, যেমন, রেইনট্রি, মেহগনি, একাশিয়া, গালাতিয়া, ইপিল ইপিল; দ্বিতীয়ত, ওষধি গাছ, যেমন, অর্জুন, নিম, বহেরা, হরিতকি; এবং তৃতীয়ত, ফলদ গাছ, যেমন, আম, জাম, কাঁঠাল, লেবু, পেয়ারা। প্রথম দফায় ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডের প্রতিটিতে এক হাজার করে মোট ৫৪ হাজার গাছ লাগানো হবে। এভাবে বছর ফুরানোর আগেই শহরজুড়ে তাজা অক্সিজেনদায়ী নতুন এক লাখ সবুজ প্রাণের সঞ্চার ঘটানো হবে।
সুন্দর ও স্বাস্থ্যপ্রদ নাগরিক পরিবেশ গড়ে তোলার জন্য গাছের অসীম গুরুত্বের কথা তুলে ধরে নগরপিতা বলেন, একটি শহরের আয়তন অনুসারে তার অন্তত ২৫ ভাগ জায়গা জুড়ে সবুজ গাছপালা ও খোলা হাওয়ার অবাধ চলাচল থাকা অপরিহার্য। অথচ দেশের রাজধানী ঢাকায় দৃশ্যমান সবুজের উপস্থিতি মাত্র ৫ ভাগ। অতএব, এই ছবিটা বদলে দিয়ে নিজেদের ও এই শহরকে বাঁচাতে বৃক্ষ রোপণ অভিযানে যোগ দেয়ার জন্য নগরবাসী সবার প্রতি আহ্বান জানান তিনি। আয়োজনটিতে জুম ভিডিও মাধ্যমে সরাসরি সংযুক্ত হন চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) জনাব শাইখ সিরাজ।
ডিএনসিসির বৃক্ষরোপণ অভিযান বাস্তবায়নে বনায়নের সহায়তায় সক্রিয় সহযোগিতা প্রদানকারী ‘নাগরিক ঢাকা’ এর সভাপতি এম নাঈম হোসেন কার্যক্রম সফল করতে স্বতঃস্ফ‚র্ত অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানান। এ সময় ডিএনসিসির ৫৪টি ওয়ার্ড কমিশনারদের হাতে বছরব্যাপী রোপণের জন্য বৃক্ষচারা তুলে দেয়া হয়। পরিণত হওয়ার পূর্ব পর্যন্ত এসব গাছ দেখাশোনার জন্য বিশেষ দায়িত্বও দেয়া হয়েছে ১০ জন কাউন্সেলরের ওপর। সবশেষে, ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম ও নাগরিক ঢাকার সভাপতি এম নাঈম হোসেন মাঠপ্রাঙ্গণে তিনটি বৃক্ষচারা রোপণের মাধ্যমে রাজধানীতে বছরভর এ বৃক্ষরোপণ অভিযানের আনুষ্ঠানিক সূচনা ঘটান।
ডিএনসিসি তিন নং ওয়ার্ড কাউন্সেলর জনাব আলহাজ¦ কাজি জহিরুল ইসলাম মানিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে ডিএনসিসির পরিবেশ উন্নয়ন সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ১৪ নং ওয়ার্ড কাউন্সেলর জনাব হুমায়ুন রশিদ জনি, ডিএনসিসির পরিবেশ উন্নয়ন সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য ও ২১ নং ওয়ার্ড কাউন্সেলর জনাব মাসুম গনি, ডিএনসিসির পরিবেশ উন্নয়ন সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য ও ৪৬ নং ওয়ার্ড কাউন্সেলর জনাব মো. জাহিদুল ইসলাম মোল্লা, ডিএনসিসির পরিবেশ উন্নয়ন সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য ও সংরক্ষিত ৩ নং ওয়ার্ড কাউন্সেলর জনাবা বেগম মেহেরুন্নেছা হক ছাড়াও ছিলেন গ্রিন সেভার্সের প্রতিষ্ঠাতা সভাপতি আহসান রনি এবং শেরে বাংলা কৃষি বিশ^বিদ্যালয়ের হর্টিকালচার বিভাগের অধ্যাপক ড. আবুল হাসনাত এম সোলায়মান। এছাড়া বাংলাদেশ আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনসমূহের নেতাকর্মীদের পাশাপাশি ছিলেন এলাকার নবীন-প্রবীণ প্রজন্মের সদস্য, শিক্ষার্থী, শিক্ষাবিদ, ব্যবসায়ী ছাড়াও গণ্যমান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবৃন্দ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন