English

31 C
Dhaka
বুধবার, জুন ১২, ২০২৪
- Advertisement -

ঘুমের প্রতিযোগিতা, জিতলেই পুরস্কার অ্যাপল ওয়াচ

- Advertisements -

বিশ্বজুড়ে অনেক রকম প্রতিযোগিতা হয়ে থাকে। তবে দক্ষিণ কোরিয়ায় এমন একটি প্রতিযোগিতা হলো যেখানে প্রতিযোগীদের শুধু ঘুমাতে হবে। আর ঘুমিয়ে জয়ী হলেও মিলবে অ্যাপল ওয়াচ, এয়ারপডসহ দারুণ সব পুরস্কার। গতকাল শনিবার দেশটির রাজধানী সিউলে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা।

আয়োজনে অংশ নিয়েছিল প্রায় একশো জন প্রতিযোগী। প্রত্যেককে ঘুমাতে হয়েছে দেড় ঘণ্টা। কার ঘুম কত ভালো তা নির্ধারণ করা হয়েছে হার্ট রেটের পার্থক্য পরিমাপ করে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, অনেক মানুষ বিনব্যাগে ঘুমাচ্ছে। কারও কারও মুখের ওপর বই। কেউ নিশ্চিতে ঘুমাচ্ছেন, কেউ কাত হয়ে।

বিশ্বে কাজপাগল জাতি হিসেবে সুনাম রয়েছে দক্ষিণ কোরীয়দের। তারা ঠিকমতো ঘুমানোরও সময় পায় না। কিন্তু বিশ্রাম যে জীবনে কতটা জরুরি সেই বিষয়ে সচেতন করতেই এই ব্যতিক্রমী আয়োজন করা হয়।

প্রতিযোগিতাটির আয়োজক লিম জি-হিওন বলেন, ‘দক্ষিণ কোরিয়ার মানুষ খুব কম ঘুমায়। আশাকরি আমাদের প্রতিযোগিতার মাধ্যমে মানুষ বিশ্রাম নেয়ার বিষয়ে সচেতন হবে এবং ঘুমের সুফল সম্পর্কে সচেতন হবে। ঘুমের গুরুত্ব সম্পর্কে ধারণা দেয়াই লক্ষ্য আমাদের।’

পাওয়ার ন্যাপ কনটেস্ট বা স্বল্প ঘুমের প্রতিযোগিতায় প্রতিযোগীরা ছিল উচ্ছসিত। একজন প্রতিযোগী বলেন, সাধারণত আমরা সপ্তাহজুড়েই অনেক কাজ করি। ক্লান্ত হলেও ঘুমাতে পারি না। প্রতিযোগিতাটি দারুণ, ঘুমাতে পারবো শুনে এতে অংশ নিতে এসেছি।

আরেকজন বলেন, আমাদের দেশ প্রতিযোগিতামূলক সমাজ ব্যবস্থার জন্য পরিচিত। এখানে ঘুমের গুরুত্বকে অবমূল্যায়ন করা হয়। এ ধরণের প্রতিযোগিতা যদি মানুষকে সচেতন করতে পারে তবে দারুণ একটি ব্যাপার হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন