English

24 C
Dhaka
বুধবার, নভেম্বর ৩০, ২০২২
- Advertisement -

চাষের জমিতে মিলল সোনার বাইবেল, নারী কোটিপতি

- Advertisements -
Advertisements
Advertisements

চাষের জমিতে ধাতব জিনিসের খোঁজ করতে যান ব্রিটিশ এক নারী। এরপর তিনি সোনার বাইবেল খুঁজে পেয়েছেন। আর এতে করে ভাগ্য বদলে গেছে পেশায় নার্স ওই নারীর।
জানা গেছে, সোনার বাইবেলের মূল্য অন্তত ১৩ লাখ ডলার। বাংলাদেশি টাকায় যা ১১ কোটি ১৫ লাখ ৩০ হাজার ৮৮৭ টাকার মতো। কিভাবে চাষের জমি থেকে এই ঐতিহাসিক সোনার বাইবেল খুঁজে পেলেন তিনি?
ইংল্যান্ডের ইয়র্কের বাসিন্দা বাফি বেইলে এবং তার স্বামী শখের বশে পুরনো ধাতব জিনিস খুঁজে বেড়ান। অনেকে নিজের জমি থেকে পুরনো জিনিস খুঁজে দিতে তাদের ডেকে নিয়ে যান।
অবশ্য বাফি বেইলের মূল পেশা নার্স। সম্প্রতি ইয়র্কের চাষের জমিতে ধাতব দ্রব্য খোঁজার ডাক পান তিনি। সঙ্গে স্বামীকেও নিয়ে যান। জমির মালিকের অনুমতি নিয়েই খোঁজ শুরু করেন দু’জনে।
কাজ শুরুর কিছুক্ষণের মধ্যেই মেটাল ডিটেক্টরে খুব শক্তিশালী সিগন্যাল পান তারা। প্রায় পাঁচ ইঞ্চি খননের পরই একটি ছোট সোনালি রঙের ধাতু উদ্ধার করেন।
সেই ছোট সোনালি রঙের জিনিসটিই যে পরবর্তীতে বহুমূল্যের সোনার বাইবেল হতে চলেছে, প্রথমে তারা এটি আন্দাজও করতে পারেননি। পরে মোবাইলে সেটির ছবি তুলে এবং ছবিটি জুম করে দেখে আনন্দে আত্মহারা হয়ে ওঠেন।
জানা গেছে, সোনার বাইবেলের দৈর্ঘ্য দেড় সেন্টিমিটার এবং ওজন মাত্র পাঁচ গ্রাম। ২৪ ক্যারটের সোনা ব্যবহার করা হয়েছিল ওই বাইবেল তৈরি করতে।
জানা গেছে, রাজা তৃতীয় রিচার্ডের আমলের বাইবেল এটি। বিশেষজ্ঞরা বলছেন, তৃতীয় রিচার্ড রাজত্বকালে সম্ভবত কোনো নারী আত্মীয়কে উপহার হিসেবে বাইবেলটি দিয়েছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন