English

31 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

পিঁয়াজ দিয়েই সান্তা ক্লজ!

- Advertisements -

নিজেদের দেশি বাজারে পিঁয়াজের দামে লাগাম টানতে রপ্তানির ওপর নিষেধাজ্ঞা চাপিয়েছে ভারত সরকার। এর ফলে স্থানীয় বাজারগুলোতে পিঁয়াজের দাম কমলেও বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপসহ প্রতিবেশী দেশগুলোতে এর ব্যাপক প্রভাব পড়ে। দেশগুলোর স্থানীয় বাজারে হঠাৎ করেই অনেকটাই চড়া হয় রান্নাঘরের এই প্রয়োজনীয় পণ্যটির দাম।

Advertisements

এবার সেই পিঁয়াজকেই শিল্পকর্মের উপাদান হিসেবে ব্যবহার করলেন এক বালুশিল্পী। পিঁয়াজ দিয়েই আস্ত একটা সান্তা ক্লজের ভাস্কর্য বানিয়ে ফেললেন ভারতের প্রখ্যাত বালুশিল্পী সুদর্শন পট্টনায়ক। দেশটির ওড়িশা রাজ্যের পুরীর ব্লু ফ্ল্যাগ সমুদ্রসৈকতে ২০ টন পিঁয়াজ ব্যবহার করে ১০০ ফুট লম্বা, ৩০ ফুট চওড়া ও ২০ ফুট উচ্চতার এই বিশাল সান্তা ক্লজটি বানিয়ে তাক লাগিয়ে দেন।

Advertisements

সেই সঙ্গে পৃথিবীকে সবুজায়ন করার বার্তা দিয়ে লিখলেন ‘গিফট এ প্লান্ট, গ্রিন দ্য আর্থ’। বড়দিনের প্রাক্কালে সুদর্শন ও তার স্যান্ড আর্ট স্কুলের শিক্ষার্থীরা এই ভাস্কর্যটি তৈরি করে। এটি সম্পূর্ণ করতে তারা প্রায় ৮ ঘণ্টা সময় নেয়।

সুদর্শন জানান, প্রতি বছরই ক্রিসমাসের সময় আমরা বালুতে ভিন্ন কিছু করার চেষ্টা করি। এ বছর পিঁয়াজ ও বালু দিয়ে বিশ্বের সর্ববৃহৎ সান্তা ক্লজের স্থাপনা তৈরি করেছি। আমরা একটা বার্তা দেওয়ার চেষ্টা করেছি সেটা হলো ‘গাছ উপহার দিন, পৃথিবীতে সবুজ বানান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন