English

28 C
Dhaka
শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
- Advertisement -

প্রয়াত স্ত্রীর মূর্তির সঙ্গে স্বামীর বসবাস!

- Advertisements -
মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী আরজুমান্দ বানু বেগম যিনি মমতাজ মহল নামে পরিচিত ছিলেন। তার মৃত্যুর পর শাহাজান ভালোবাসার প্রতীক হিসেবে নির্মান করেছিল অপূর্ব তাজমহল। তাজমহল বিশ্বের অপূর্ব সুন্দর স্মৃতিসৌধ ও মনোমুগ্ধকর নিদর্শন। ভালোবাসার অবিশ্বাস্য স্মরণীয় ভাস্কর্য। এদিকে তাজমহল না হলেও জীবন্ত দেখতে সিলিকনের মূর্তি বানিয়ে সংবাদের শিরোনাম হয়েছেন একজন ভারতীয় ব্যক্তি। মূর্তিটি তার প্রয়াত স্ত্রীর। তার শেষ ইচ্ছা রাখতে এই ঘাটনা ঘটান তিনি।

ভারতের পশ্চিমবঙ্গের একজন অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী তাপস সান্দিল্য। ২০২২ সালে  কোভিড মহামারীর সময় তিনি তার ৩৯ বছরের স্ত্রীকে হারিয়েছিলেন। স্ত্রী ইন্দ্রানীকে যখন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তখন তিনি নিজে ছিলেন আইসোলেশনে। তাকে তার স্ত্রী থেকে আলাদা থাকতে বাধ্য করা হয়েছিল। তাই স্ত্রী মারা যাওয়ার সময় তার পাশে থাকতে পারেননি।

স্ত্রীর শেষ ইচ্ছা পূরণ করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ তাপস এমন একজন শিল্পীকে খুঁজতে শুরু করেছিলেন, যে ইন্দ্রানীর মতো দেখতে একটি সিলিকন মূর্তি তৈরি করতে পারে। মূর্তিটি বানাতে লেগেছে ৬ মাস এবং ব্যয় হয়েছে ৩০০০ ডলার।

তাপস বলেন, ‘আমরা এক দশক আগে মায়াপুরের ইসকন মন্দিরে গিয়েছিলাম এবং সেখানে ভক্তিবেদান্ত স্বামীর প্রাণবন্ত মূর্তি দেখে প্রশংসা করা বন্ধ করতে পারিনি।’ তাপস সান্দিল্য টাইমস অফ ইন্ডিয়াকে বলেছিলেন, ওই মূর্তি দেখে ইন্দ্রাণী বলেছিল, তাপসের আগে তার মৃত্যু হলে এমন একটি মূর্তি যেন বানায়। আর স্ত্রীর এই শেষ ইচ্ছা রাখতেই তাপসের এতো চেষ্টা।

গত বছর তাপস পেয়েও যান একজন ভাষ্করকে। যিনি তাপসের প্রয়াত স্ত্রীর মতো দেখতে  সিলিকন মূর্তি বানিয়ে দিতে ইচ্ছা প্রকাশ করেন। প্রথমেই মাটি দিয়ে একটি আকার তৈরি করা হয় এরপর সিলিকনের ঢালাই দেওয়া হয়। ৬৫ বছর বয়সী তাপস বলেছেন, বানানোর পর মূর্তিটি  তার বেশ পছন্দ হয়েছে। দেখতে একদম জীবন্ত!

মূর্তিটির ওজন ছিল ৩০কেজি। পরণে আছে সিল্কের শাড়ি এবং গয়না। তাপসের বাড়িতে এবং পরিবারের প্রিয় জায়গায় একটি দোলনায় তাকে স্থায়ীভাবে বসিয়ে রাখা হয়েছে। এমন জীবন্ত দেখতে মূর্তি স্থাপনে তার পরিবার বিরোধিতা করলেও প্রতিবেশীরা এবং কিছু আত্নীয় তাকে সাহায্য করেছিল বলে জানান তাপস।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন