English

32 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

রাস্তায় নগ্ন হয়ে হাঁটার অধিকার পেলেন তিনি!

- Advertisements -

স্পেনে এক ব্যক্তির রাস্তায় নগ্ন হয়ে হাঁটার অধিকারকে স্বীকৃতি দিয়েছে আদালত। দেশটির উচ্চ আদালত ভ্যালেন্সিয়া অঞ্চলের একটি শহরের রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য জরিমানা করা এবং পরে নগ্ন অবস্থায় আদালতের শুনানিতে অংশ নেওয়ার চেষ্টা করা ওই ব্যক্তির পক্ষে রায় দিয়েছে।

Advertisements

আদালত অবশ্য জনসাধারণের নগ্নতা সংক্রান্ত স্প্যানিশ আইনে ‘শূন্যতা’ থাকার বিষয়টি স্বীকার করেছে।

২৯ বছর বয়সী আলেজান্দ্রো কলোমার জানিয়েছেন, তিনি ২০২০ সালে জনসমক্ষে নগ্ন হয়ে হাঁটা শুরু করেছিলেন। তিনি নগ্ন হয়ে হাঁটার সময় অপমানের চেয়ে বেশি সমর্থন পেয়েছেন। অবশ্য তাকে একবার ছুরি দিয়ে হুমকি দেওয়া হয়েছিল। নগ্ন হয়ে হাঁটার অভিযোগে তাকে ভ্যালেন্সিয়া অঞ্চলের আইনশৃঙ্খলা বাহিনী জরিমানা করেছিল। বিষয়টি নিয়ে নিম্ন আদালতে গেলে আদালত তার বিপক্ষে রায় দিয়েছিল।

কলোমার মাত্র একজোড়া হাইকিং বুট পরে আদালতে আসার ভিডিও করেছিলেন। পরে তাকে পোশাক পরার নির্দেশ দেওয়া হয়েছে। শুনানিতে তিনি যুক্তি দিয়েছিলেন যে, জরিমানা তার আদর্শিক স্বাধীনতার অধিকারকে লঙ্ঘন করেছে।

Advertisements

তিনি বলেছেন, ‘জরিমানা কোনও মানে হয় না। তারা আমাকে অশ্লীল প্রদর্শনীবাদের জন্য অভিযুক্ত করেছে। অভিধান অনুসারে এটি যৌন অভিপ্রায়কে বোঝায় এবং আমি যা করছিলাম তার সাথে এর কোনও সম্পর্ক নেই।’

১৯৮৮ সাল থেকে স্পেনে জনসাধারণের নগ্নতা বৈধ। যে কেউ রাস্তায় নগ্ন হয়ে হাঁটতে পারে। তবে ভ্যালাডোলিড এবং বার্সেলোনার মতো কিছু অঞ্চল নগ্নতা নিয়ন্ত্রণ করতে তাদের নিজস্ব আইন চালু করেছে। উচ্চ আদালত জানিয়েছে, আলদাইয়া অঞ্চলে নগ্নতা নিষিদ্ধ করার কোনও আইন নেই।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন