English

28 C
Dhaka
সোমবার, জুলাই ২২, ২০২৪
- Advertisement -

৭৪ দিন ধরে পানির নিচে বসবাস অধ্যাপকের, থাকতে চান ১০০ দিন

- Advertisements -

পানির নিচে টানা ৭৪ দিন বসবাস করে বিশ্বরেকর্ড করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। সবচেয়ে বেশিদিন পানির নিচে বসবাস করার বিশ্বরেকর্ডটি তিনি গত শনিবার গড়েন।

গবেষণার অংশ হিসেবে পানিতে থেকে এই রেকর্ড গড়া গবেষকের নাম জোসেফ ডিটুরি। ফ্লোরিডার একটি আন্ডারওয়াটার হোটেলে থাকছেন তিনি। এখনই শেষ হচ্ছে না তার পানির নিচে বসবাস। এভাবেই থাকতে চান অন্তত ১০০ দিন।

Advertisements

এর আগে, ২০১৪ সালে পানির নিচে ৭৩ দিন কাটিয়েছিলেন যুক্তরাষ্ট্রেরই দুই প্রফেসর।

গবেষণা কাজের অংশ হিসেবে ফ্লোরিডার কি লার্গোতে অবস্থিত যুক্তরাষ্ট্রের একমাত্র পানির নিচের হোটেল জুলস আন্ডার সি লজে বাস করছেন ৫৫ বছর বয়সী জোসেফ। ভূপৃষ্ঠের ৩০ ফুট নিচে অবস্থিত হোটেলটির আয়তন ১০০ বর্গফুট। পানির নিচেই ইন্টারনেট সেবাসহ মিলছে আধুনিক অনেক সুবিধা।

জোসেফের এই গবেষণার নাম প্রজেক্ট নেপচুন হান্ড্রেড। দীর্ঘ এই সময়ে পানির নিচে শরীর কী প্রতিক্রিয়া জানায় সেটাই পর্যবেক্ষণ করা হচ্ছে।

Advertisements

এ বিষয়ে ডা. জোসেফ বলেন, ভাবিনি রেকর্ড হবে। ভালো লাগছে, সম্মানিত বোধ করছি। তবে এখনো আমাদের অনেক দূর যেতে হবে। অনেক কাজ বাকি। এই গবেষণার মাধ্যমে বিজ্ঞানের সুফল আরও একবার মানুষকে দেখাতে চাই।

তিনি বলেন, এই সময়ে সত্যি বলতে আমি যা মিস করেছি তা হলো সূর্য। আমি সাধারণত পাঁচটায় জিমে যেতাম। সেখান থেকে বের হয়ে প্রতিদিনই সূর্যোদয় দেখতাম।

প্রতিদিন জোসেফের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। ডাঙায় ফিরলে হবে মানসিক পরীক্ষাও। গবেষকরা বলছেন, ভবিষ্যতে গভীর সমুদ্রে মানুষের মিশনকে আরও সহজ করতেই চলছে এই গবেষণা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন