English

31 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

‘তেলাপিয়া মাছ খেয়ে’ ৪ অঙ্গ হারালেন নারী!

- Advertisements -

অল্প সিদ্ধ করা ‘তেলাপিয়া মাছ খেয়ে’ যুক্তরাষ্ট্রের এক নারী ব্যাকটেরিয়া সংক্রমণের শিকার হয়েছেন। এতে তার চারটি অঙ্গ কেটে ফেলতে হয়েছে।

মার্কিন ওই নারীর নাম লরা বারাজাস (৪০)। এক সন্তানের জননী লরার বাড়ি ক্যালিফোর্নিয়ার সান জোসে।

সিঙ্গাপুরভিত্তিক গণমাধ্যম দ্য স্ট্রেইটস টাইমসের এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisements

খবরে বলা হয়, একজন আমেরিকান মা তার চারটি অঙ্গ হারিয়ে ফেলেছেন। কম রান্না করা তেলাপিয়া মাছ খেয়ে তিনি ব্যাকটেরিয়া সংক্রমণের শিকার হয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে।

এক মাসেরও বেশি সময় ধরে তিনি হাসপাতালে ভর্তি থেকে সংক্রমণের সঙ্গে লড়াই করেন। বুধবার তার জরুরি অস্ত্রোপচার করে চারটি অঙ্গ কেটে ফেলা হয়।

লরার ছয় বছর বয়সি একটি ছেলেসন্তান রয়েছে। লরার বন্ধু আনা মেসিনার মতে, জুলাইয়ের শেষের দিকে স্থানীয় বাজার থেকে কেনা একটি মাছ রান্না করে খাওয়ার কয়েকদিন পর অসুস্থ হয়ে পড়েন তিনি।

লরা প্রায় তার জীবনই হারাতে বসেছিলেন। তিনি অনেকটা কোমায় চলে গিয়েছিলেন। তার আঙ্গুল, পা ও নিচের ঠোঁট কালো হয়ে গিয়েছিল। তার কিডনি নষ্ট হয়ে গিয়েছিল।

Advertisements

মেসিনার বিশ্বাস, ভয়াবহ প্রাণঘাতী ব্যাকটেরিয়া ‘ভিব্রিও ভালনিফিকাস’ থেকে লরা সংক্রমণের শিকার হয়েছিলেন। ১ সেপ্টেম্বর এই ব্যাকটেরিয়ার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সতর্ক করেছিল।

সিডিসির মতে, মানুষ কাঁচা বা কম রান্না করা সামুদ্রিক খাবার খেলে বা সমুদ্রের পানিতে ক্ষত সৃষ্টি হলে ভিব্রিও ভালনিফিকাসে আক্রান্ত হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবছর প্রায় ১৫০ থেকে ২০০টি সংক্রমণের ঘটনা ঘটে এবং সংক্রমণে প্রতি পাঁচজনের মধ্যে একজন মারা যায়।

উল্লেখ্য, গেল আগস্টেও এই ব্যাকটেরিয়ার সংক্রমণে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট ও নিউইয়র্কে তিন জন মারা যাওয়ার খবর প্রকাশ হয়েছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন