English

39 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ খেয়ে বিশ্বরেকর্ড

- Advertisements -

ঝাল খেতে অনেকেই পছন্দ করেন। বিশেষ করে বাঙালি বেশি করে ঝাল দিয়ে ভর্তা কিংবা গরুর মাংস ভুনা হলে আর কিছুই লাগে না। তবে কখনো ঝাল খাওয়ার প্রতিযোগিতায় নেমেছেন? আমাদের দেশে সবচেয়ে বেশি ঝাল নাগা মরিচ, তবে বিশ্বের সবচেয়ে ঝাল মরিচের নাম হচ্ছে ক্যারোলিনা রিপার।

Advertisements

এই ক্যারোলিনা রিপার খেয়েই সম্প্রতি কানাডার বাসিন্দা মাইক জ্যাক বিশ্বরেকর্ড করেছেন। একসঙ্গে ৫০টি ক্যারোলিনা রিপার খেয়েছেন। সেটাও মাত্র ৬ মিনিট ৪৯.২ সেকেন্ডে। তিনি আরও ৮৫টি মরিচা খাওয়ার পরিকল্পনা করেছিলেন তবে সেটি করতে পারেননি।

জুয়াক এর আগেও ৪বার ক্যারোলিনা রিপার খেয়ে বিশ্বরেকর্ড করেছেন। শেষবার ৯ দশমিক ৭২ সেকেন্ডে পরপর তিনটি মরিচ খেয়ে এই রেকর্ড গড়েছেন তিনি। ২০১৯ সালের জানুয়ারিতে জ্যাক প্রথম রেকর্ড ভেঙেছিলেন ৯ দশমিক ৭৫ সেকেন্ডে তিনটি ভুট জোলোকিয়া ঝাল মরিচ খেয়ে।

Advertisements

দ্বিতীয় রেকর্ডটি করেন ওই বছরের মার্চে এক মিনিটে ৯৭ গ্রাম পরিমাণে ভুট জোলোকিয়া মরিচ খেয়ে। ২০২০ সালের ২০ ফেব্রুয়ারি দুই মিনিটে আরও বেশি পরিমাণে ভুট জোলোকিয়া মরিচ খেয়ে তিনি আগের রেকর্ডগুলো ভাঙেন।

২০১৭ সালে এই মরিচকে পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্বীকৃতি দেওয়া হয়। গিনেস কর্তৃপক্ষ জানায়, এই মরিচটি ১৫ লাখ ৬৯ হাজার ৩০০ এসএইচইউ ইউনিট (এসএইচইউ) ঝাল সরবরাহ করে। জ্যাক এরই মধ্যে ঝাল মরিচ খেয়ে বিশ্বরেকর্ড গড়ার জন্য পরিচিত। তবে জ্যাক ছাড়াও অনেকেই এই মরিচ খেয়ে বিশ্বরেকর্ড করেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন