English

32 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

বিশ্বের সবচেয়ে লম্বা রুটি, দৈর্ঘ্য ৪৬১ ফুট

- Advertisements -

৪৬১ ফুট দীর্ঘ এক রুটি তৈরি করে বিশ্বরেকর্ড করেছে ফরাসি বেকাররা। গতকাল রবিবার ফরাসি বেকারদের একটি দল ৪৬১ ফুট দীর্ঘ ব্যাগেট নামে বিশেষ ধরনের এই রুটি তৈরি করে। এর আগে এই রেকর্ডটি ইতালির দখলে ছিল।

প্যারিসের পশ্চিমাঞ্চলীয় শহর সুখছো- তে ১৮ সদস্যের একটি বেকারের দল এই রেকর্ডটি করে। ফরাসি কনফেডারেশন অফ বেকার্স অ্যান্ড প্যাস্ট্রি শেফসের একটি অনুষ্ঠানে এটি তৈরি করা হয়।

Advertisements

কনফেডারেশনের সভাপতি ডমিনিক আন্রাক্ট বলেন, ‘‘হাতে বানানো দীর্ঘতম ব্যাগেট এর রেকর্ডের জন্য অদম্য ইচ্ছাশক্তি ও সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন।” তিনি আরও বলেন, ‘‘রুটি তৈরি এই শিল্পের চালিকাশক্তি, ব্যাগেট আমাদের খাবারের ঐতিহ্যের একটি অপরিহার্য অংশ।”

গত পাঁচ বছর ধরে ইতালির কোমো শহরের বেকারদের দখলে ছিল এই রেকর্ড।

Advertisements

বিশ্বজুড়ে ফরাসিত্বের প্রতীক হিসেবে স্বীকৃত ব্যাগেট। গিনেসের নিয়মানুসারে ব্যাগেট সাধারণত কমপক্ষে পাঁচ সেন্টিমিটার পুরু ও লম্বায় প্রায় ৬০ সেন্টিমিটার হয়ে থাকে। প্রতিটি ব্যাগেটের ওজন প্রায় ২৫০ গ্রাম। শুধুমাত্র গমের ময়দা, পানি, লবণ এবং ইস্ট দিয়ে এই রুটিটি বানানো হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বেকাররা জানিয়েছেন, তারা আনুমানিক রাত তিনটা থেকে ৯০ কেজি আটা, ৬০ লিটার পানি, ১.২ কেজি লবণ ও ১.২ কেজি ইস্ট দিয়ে ১৫২ কেজি ওজনের মিশ্রণ তৈরি করেন। তারপর বিশেষভাবে নির্মিত ধীর গতির একটি চাকাযুক্ত ওভেনে বিশাল এই ব্যাগেটকে সেঁকা হয়।

শহরটির মেয়র গুইলাউম বাউডি বলেন, বিশ্বের দীর্ঘতম ব্যাগেট তৈরির রেকর্ড এর অংশ হতে পেরে সুখছো গর্বিত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন