English

35 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

শিশুদের কল্যাণে চুল দান করে গিনেস রেকর্ড!

- Advertisements -

১৩ বছর বয়সে শেষ চুল কেটেছিলেন জাহাব, এখন তিনি ৩০ বছর বয়সী নারী। টানা ১৮ বছরের চেষ্টায় চুল লম্বা করেছেন তিনি। দীর্ঘ এ সময়ে একবারের জন্যও চুলে কাঁচি ছোঁয়াননি জাহাব। কিন্তু দেড় যুগ পর কেটে ফেলেছেন দিঘল চুল। আর তা দান করেছেন শিশুদের কল্যাণে। এ উদ্যোগ তাকে বৈশ্বিক স্বীকৃতি এনে দিয়েছে। সবচেয়ে লম্বা চুল দান করার বিশ্ব রেকর্ড এখন জাহাবের।

Advertisements

গত মঙ্গলবার গিনেস কর্তৃপক্ষ নিজেদের ওয়েবসাইটে জাহাবের রেকর্ড গড়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে উল্লেখ করেছে। এতে বলা হয়েছে, জাহাবের আগে আর কেউ এত লম্বা চুল দান করেননি। পাকিস্তানি বংশোদ্ভূত ৩১ বছর বয়সী জাহাব খানের বাড়ি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার উত্তরাঞ্চলে। পেশায় তিনি স্কোয়াশ খেলোয়াড়, কোচ ও সমাজকর্মী। খবর গিনেস ওয়ার্ল্ড  রেকর্ডসের।

Advertisements

দেড় যুগে জাহাবের চুলের দৈর্ঘ্য দাঁড়ায় প্রায় ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ৩ ইঞ্চিতে। সবচেয়ে লম্বা চুলের খেলোয়াড় হিসেবে পরিচিত ছিলেন তিনি। নিয়মিত পরিচর্যা ও দাদির তৈরি একটি বিশেষ তেল ব্যবহার করায় তাঁর চুল লম্বা ও মজবুত হয়েছে বলে জানান জাহাব।

চলতি বছরের ২৬ আগস্ট মহৎ এক উদ্দেশে কাঁচির নিচে সঁপে দেন শখের লম্বা চুল। এ সময় জাহাবের মাথা থেকে ১৫৫ সেন্টিমিটার বা ৫ ফুট ১ ইঞ্চি চুল কেটে ফেলা হয়। পরে কেটে ফেলা চুল তিনি শিশুদের কল্যাণে দান করেন। বিভিন্ন রোগের চিকিৎসা করাতে গিয়ে যেসব শিশু মাথার চুল হারিয়েছে, তাদের বিনা মূল্যে চুল প্রতিস্থাপনে ব্যবহার করা হবে জাহাবের এ দান। আর মহৎ এই কাজ করেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠে গেছে জাহাবের।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন