English

40 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

শুধু বিস্কুট খেয়েই বেঁচে আছেন এই তরুণী!

- Advertisements -

বিরলতম অসুখে আক্রান্ত ব্রিটেনের তালিয়া সিনোট। অসুখের নাম গ্যাস্ট্রোপেরেসিস। বিশেষ এক ভাইরাস থেকেই এই রোগের সূত্রপাত, যার জন্য তালিয়াকে এখন প্রতিদিন নিজের হজম-পদ্ধতির সাথে লড়াই করতে হচ্ছে। এই  ভাইরাস তাঁর সমগ্র হজম-পদ্ধতি নষ্ট করে দিয়েছে।

তারপর বহু চিকিৎসার পরেও সুফল মেলেনি। ২৫ বছর বয়সী এই তরুণী কিছু খেতে গেলেই বমি হয়ে সব খাবার বেরিয়ে যায়।  একমাত্র ডায়জেস্টিভ বিস্কুট ছাড়া সে আর অন্য কিছুই হজম করতে পারে না।  প্রতিদিন অন্তত ১০ বার অন্য কিছু খাবার চেষ্টা করে তালিয়া। কিন্তু খেতে গেলেই পেতে শুরু হয় অসহ্য ব্যাথা। তার পরিবার একটি গ্যাস্ট্রিক পেসমেকারের জন্য ৮০ হাজার পাউন্ড সংগ্রহ করার চেষ্টা করছে, যা তাকে খাবার হজম করাতে সাহায্য করবে ।

উলভারহ্যাম্পটনের বাসিন্দা তালিয়া বলেছেন: “ এভাবে জীবনযাপন করা খুবই কঠিন । আমি যদি এই মুহুর্তে খুব বেশি কিছু খাই বা পান করি তবে আমি প্রায়শই প্রচুর ব্যথা বা প্রচণ্ড বমি বমি ভাব অনুভব করি।মনে হয় সব খাবার ছুঁড়ে ফেলে দিই।” এর মানে হল তালিয়া তার প্রয়োজনীয় শারীরিক পুষ্টির জন্য একটি ফিডিং টিউবের উপর প্রায় সম্পূর্ণ নির্ভরশীল। তালিয়ার গ্যাস্ট্রোপেরেসিস – একটি দীর্ঘমেয়াদী অবস্থা যেখানে পেট স্বাভাবিকভাবে খালি হতে পারে না – বছরের পর বছর ধরে এই রোগ নির্ণয় করা যায়নি।
তার উপসর্গগুলি ২০১৮ সালে শুরু হয়েছিল কিন্তু তালিয়ার অসুস্থতা এত বিরল ছিল যে চিকিত্সকরা কী ঘটছে তা জানতেন না। তাঁর বাবা পিটার সিন্নট মেয়েকে লন্ডনের বড়-বড় চিকিৎসকের কাছে নিয়ে গিয়েছেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। চিকিৎসকদের মতে, এটি বিরলতম অসুখ। শেষমেশ লন্ডনের এক বিশিষ্ট চিকিৎসক জানান, এই রোগের নাম ‘গ্যাসট্রোপ্যরেসিস’।
পিটার সিন্নট বলেন, “গ্যাসট্রোপ্যরেসিসের সমস্যা কখনও নিরাময় হয় না। তবে এই রোগের বিশেষ চিকিৎসা রয়েছে।” সেই চিকিৎসা খরচসাপেক্ষ। কেবল বিস্কুটের ওপর এখন তাঁর মেয়ে বেঁচে আছে। এমনকি সারাদিনে সে একটু একটু করে পানি খেতে পারে।  ”মেয়ের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় তালিয়ার পরিবার।চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন গ্যাসট্রিক পেসমেকার না বসলে সারাজীবন কেবল বিস্কুট খেয়েই জীবন কাটাতে হবে এই তরুণীকে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন