English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

১০০ বছর পর গন্তব্যে চিঠি, হতবাক বাসিন্দারা

- Advertisements -
Advertisements

অবশেষে গন্তব্যে পৌঁছালো কাঙ্ক্ষিত চিঠি। তবে এজন্য লেগেছে একশ বছরের বেশি সময়। চিঠিটি পোস্ট করা হয়, ১৯১৬ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু একশ বছরের বেশি সময় পর এটি দক্ষিণ লন্ডনের হ্যামলেট রোডের একটি বাড়ির ঠিকানায় এসে পৌঁছায়। এতে সেখানের বর্তমান বাসিন্দারা হতবাক হয়েছেন। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফিনলে গ্লেন নামের এক বাসিন্দা বলেন, চিঠিতে বছরের জায়গায় ‘১৬’ লেখা রয়েছে। তাই আমরা মনে করেছিলাম এটা হয়তো ২০১৬ সালের চিঠি। কিন্তু আমরা লক্ষ্য করলাম স্ট্যাম্পটা রানীর সময়ের নয়, এটা রাজার।

Advertisements

গ্লেন বলেন, কয়েক বছর আগে চিঠিটি তাদের কাছে পৌঁছায়। এটি পাওয়ার পর স্থানীয় একটি ঐতিহাসিক সোসাইটিতেও নিয়ে যাওয়া হয়েছিল।

খামে রাজা পঞ্চম জর্জের মাথায় এক পেন্সের স্ট্যাম্প রয়েছে। চিঠিটি প্রথম বিশ্বযুদ্ধের মাঝামাঝি সময়ে পাঠানো হয়েছিল, যা রাণী দ্বিতীয় এলিজাবেথের জন্মের এক দশকেরও বেশি আগে।

২৭ বছর বয়সী গ্লেন জানান, যখন আমার বুঝতে পারলাম চিঠিটি অনেক পুরোনো, তখন এটিকে খোলা ঠিক হয়েছে বলে মনে হয়।

যুক্তরাজ্যের পোস্টাল সার্ভিস আইন-২০০০ অনুযায়ী, নিজের ঠিকানায় না আসা চিঠি খোলা অপরাধ। কিন্তু এক্ষেত্রে যদি অপরাধ হয়, তাহলে ক্ষমা চাইতে রাজি গ্লেন।

চিঠিটির ঐতিহাসিক গুরুত্বের কথা বুঝতে পেরে তিনি স্থানীয় ত্রৈমাসিক ম্যাগাজিন নরউড রিভিউকে দেন।

ম্যাগাজিনের সম্পাদক স্টিফেন অক্সফোর্ড বলেন, চিঠিটির বিস্তারিত আমার কাছে পৌঁছানোয় একজন স্থানীয় ইতিহাসবিদ হিসেবে বিস্মিত ও আনন্দিত হয়েছি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন