English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

৯৬ লিটার রক্তদান করে বিশ্বরেকর্ড

- Advertisements -

রক্তদান একটি মহৎ কাজ হিসেবেই গণ্য সবার কাছে। এবার এই কাজের জন্য বিশ্বরেকর্ড গড়লেন জোসেফিন মিকালুক। তবে তার রেকর্ডের পেছনের কারণ একটু ভিন্ন। তিনি তার জীবনে সর্বমোট ২০৩ ইউনিট রক্তদান করেছেন। এক ইউনিট রক্ত প্রায় ৪৭৩ মিলির সমান। এ কারণে বিশ্বের সবচেয়ে বেশি রক্তদানকারী নারী হিসেবে গিনেস ওয়ার্ল্ড স্বীকৃতি দিয়েছে তাকে।

Advertisements

৮০ বছর বয়সেও নিয়মিত রক্তদান করেন জোসেফিন। ১৯৬৫ সালে যখন তার ২২ বছর বয়স, সেই থেকে নিয়মিত রক্তদান করা শুরু করেন জোসেফিন। রক্তদানের ক্ষেত্রে আমেরিকায় যেহেতু বয়সের কোনো ঊর্ধ্বসীমা নেই, সেই কারণে ৮০ বছরেও রক্তদানের অভ্যেস বদলাতে নারাজ তিনি। নিজের বোনের কথায় প্রভাবিত হয়েই প্রথম রক্ত দেওয়া শুরু হয় জোসেফিনের। তারপর থেকে আর থামেননি তিনি।

সারা জীবনে মোট ৯৬ লিটার অর্থাৎ ২০৩ ইউনিট রক্ত দিয়েছেন তিনি। তবে নিজের এই কৃতিত্বকে বড় করে দেখতে নারাজ জোসেফিন। রক্তদানের বিষয়ে সারা পৃথিবীর মানুষকে উৎসাহ দিতে চান জোসেফিন। গিনেস বুকে নাম উঠলেও তিনি বলেন, কোনো রকম রেকর্ডের লোভে এই কাজ করেননি তিনি। বরং মানুষের প্রাণ বাঁচানোই বেশি গুরুত্বপূর্ণ এমনটাই মনে করেন এই জোসেফিন।

Advertisements

জোসেফিনের আগে এই রেকর্ডটি ছিল ভারতের মধুরা অশোক কুমারের। তিনি মোট ১১৭ ইউনিট রক্তদান করে এই রেকর্ড করেছিলেন। সেদিক থেকে বলা যায়, জোসেফিনের রেকর্ড তার থেকে অনেক বেশি এগিয়ে।

জোসেফিনের রক্তের গ্রুপ হল O+। হাসপাতালের এই টাইপের রক্তের চাহিদা সবচেয়ে বেশি। আমেরিকান রেড ক্রসের তথ্য মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ৩৭ শতাংশ মানুষের রক্তের গ্রুপ O+। জোসেফিন বছরে চারবার রক্তদান করেন। তার ৪ সন্তান। শুধু গর্ভাবস্থার বছরগুলোতে তিনি রক্ত দান করেননি। এছাড়া তার এই মহৎ কাজ তেমে থাকেনি অন্য দিনগুলোতে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন