English

30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

অদ্ভুত এই দ্বীপের গাছ কাটলেই বের হয় রক্ত!

- Advertisements -

পশ্চিম এশিয়ার দেশ ইয়েমেন। সে দেশেই রয়েছে এক অদ্ভুত দ্বীপপুঞ্জ। যা বিশ্বের অত্যন্ত আশ্চর্যজনক স্থানের তালিকায় জায়গা করে নিয়েছে। আসলে এখানে একবার গেলে মনে হবে যেন অন্য কোনো গ্রহে চলে এসেছেন!

জায়গাটির নাম হলো সোকোত্রা দ্বীপপুঞ্জ। বিশ্বের সবচেয়ে আশ্চর্যজনক স্থান এটি। মানুষের জন্য সোকোত্রা দ্বীপপুঞ্জ নিরাপদ। যদিও এখানে বসবাস করা সব প্রাণী খানিকটা অদ্ভুত। যারা খুব অদ্ভুত জিনিস দেখতে পছন্দ করেন তাদের জন্য এটি হবে আদর্শ জায়গা।

দ্বীপের সবচেয়ে আজব হলো গাছগুলো। এখানে রয়েছে প্রায় ৮২৫ প্রজাতির গাছ। তবে এখানকার সবচেয়ে অনন্য গাছ হলো ড্রাগনস ব্লাড ট্রি। সব গাছের পাতা এবং ডালপালা উপর দিকে থাকে। গাছগুলো দেখে মনে হবে যেন উল্টানো ছাতা। এটাও আশ্চর্যজনক যে, এই গাছের গুঁড়ি থেকে লাল রক্তের মতো পদার্থ নির্গত হয়। এই কারণেই গাছটির এহেন নামকরণ। আবার ট্রিপোটো ওয়েবসাইট অনুযায়ী, এক সময় এই দ্বীপপুঞ্জেই শুধু বটল ট্রি দেখা যেত।

বিশ্বের একমাত্র এই দ্বীপপুঞ্জেই মিলবে বিরল থেকে বিরলতম সরীসৃপ। যাদের দেহের নিচের অংশ মোটা আর উপরের অংশ পাতলা। ওয়ার্ম স্নেক, স্কিঙ্ক গেকো লিজার্ড, মোনার্ক ক্যামলিওন ইত্যাদির মতো বিরল সরীসৃপের দেখা মিলবে এখানে।

সব মিলিয়ে ৯০ শতাংশ প্রজাতির সরীসৃপ এবং ৯৫ শতাংশ প্রজাতির শামুক বাস এ দ্বীপে। আর কোথাও এমনটা পাওয়া যাবে না। নানা ধরনের স্থল পাখি এবং সামুদ্রিক পাখিরও দেখা মিলবে এই দ্বীপপুঞ্জে। ওয়েলকাম টু সোকোত্রা ওয়েবসাইট-এ মেলা তথ্য অনুযায়ী, প্রায় ৫০ হাজার মানুষের বাস রয়েছে এই দ্বীপপুঞ্জে। অর্থাৎ এখানে যারা থাকেন তারা এমন অদ্ভুত সব প্রাণীর সঙ্গে কাটিয়ে দিচ্ছেন বছরের পর বছর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন