English

28 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২
- Advertisement -

অনুরূপা দেবীর জন্ম ও রাধারাণী দেবীর প্রয়াণ

- Advertisements -

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে।

Advertisements

০৯ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার। ২৫ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
০৫৭২- তৎকালীন দুই পরাশক্তি ইরান ও রোম সাম্রাজ্যের মধ্যে যুদ্ধ শুরু হয়।
১৭৯১- প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের নামানুসারে আমেরিকার রাজধানীর নামকরণ হয় ওয়াশিংটন ডিসি।
১৯১৫- বিপ্লবী বাঘা যতীন ও তার সহযোদ্ধারা ‘কোপতিপোদার যুদ্ধে’ ব্রিটিশবিরোধী সংঘর্ষে লিপ্ত হন।
১৯৩৯- বার্মার জাতীয় বীর ইউ উত্তামা ঔপনিবেশিক ব্রিটিশ শাসকের বিরুদ্ধে প্রতিবাদ করে জেলের ভেতর অনশন ধর্মঘটে মৃত্যুবরণ করেন।
১৯৬০- ভারত ও পাকিস্তানের মধ্যে ‘সিন্ধু নদ জল চুক্তি’ স্বাক্ষর।
১৯৯১- তাজিকিস্তান সাবেক সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

Advertisements

জন্ম
১৮৫০- আধুনিক হিন্দি সাহিত্যের জনক কবি ও নাট্যকার ভারতেন্দু হরিশ্চন্দ্র।
১৮৭২- বাঙালি বুদ্ধিজীবী ও ভারত স্ত্রী মহামণ্ডলের প্রতিষ্ঠাত্রী সরলা দেবী চৌধুরানী।
১৮৭৮- প্রখ্যাত শল্যচিকিৎসক ও সমাজসেবী দ্বিজেন্দ্রনাথ মৈত্র।
১৮৮২- বাঙালি ঔপন্যাসিক অনুরূপা দেবী। কলকাতার শ্যামবাজারে মাতুলালয়ে জন্ম। সাহিত্য চর্চা ছিল তার পরিবারেই। বাবা মুকুন্দদেব মুখোপাধ্যায় ছিলেন একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট ও লেখক। সাহিত্যিক ও সমাজ-সংস্কারক ভূদেব মুখোপাধ্যায় ছিলেন তার ঠাকুরদা এবং বঙ্গীয় নাট্যশালার প্রতিষ্ঠাতা-সদস্য নগেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ছিলেন দাদামশাই। তার দিদি সুরূপা দেবী ছিলেন সেই সময়কার এক বিশিষ্ট ঔপন্যাসিক, ছোটো গল্পকার ও কবি। বোনের অনুপ্রেরণায় সাহিত্যচর্চায় মনোনিবেশ করেন। প্রথম কবিতা রচনা করেছিলেন ঋজুপাঠ অবলম্বনে। রাণী দেবী ছদ্মনামে লেখা তার প্রথম গল্প কুন্তলীন পুরস্কার প্রতিযোগিতায় প্রকাশিত হয়। তার প্রথম উপন্যাস টিলকুঠী ১৯০৪ সালে প্রকাশিত হয়েছিল নবনূর পত্রিকায়। ভারতী পত্রিকায় প্রকাশিত পোষ্যপুত্র উপন্যাসটি তাকে সাহিত্যসমাজে প্রতিষ্ঠা দান করে। ৩৩টি গ্রন্থ রচনা করেছিলেন। তার জনপ্রিয় উপন্যাসগুলো হলো- বাগ্দত্তা, জ্যোতিঃহারা, মন্ত্রশক্তি, মহানিশা, মা, উত্তরায়ণ ও পথহারা। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন কুন্তলীন পুরস্কার, জগত্তারিণী স্বর্ণপদক, ভুবনমোহিনী দাসী স্বর্ণপদকসহ অসংখ্য পুরস্কার।
১৯২০- প্রখ্যাত বাঙালি সাহিত্যিক এবং সাংবাদিক সন্তোষকুমার ঘোষ।

মৃত্যু
১৯০১- উনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর অঁরি দ্য ত্যুল্যুজ্-লোত্রেক।
১৯৬৩- ভারতীয় বাঙালি ইতিহাসবিদ, জাতীয়তাবাদী ব্যক্তিত্ব রাধাকুমুদ মুখোপাধ্যায়।
১৯৬৮- বাঙালি লেখক অশোক বড়ুয়া।
১৯৮৯- বাঙালি নারী কবি রাধারাণী দেবী। ১৯০৩ সালের ৩০ নভেম্বর ব্রিটিশ ভারতের কলকাতায় জন্ম। তার বাবা আশুতোষ ঘোষ ম্যাজিস্ট্রেট হয়েও ছিলেন শিক্ষানুরাগী, সাহিত্যপ্রিয় ও গভীর রবীন্দ্রভক্ত। সেজন্য পরিবারে শিক্ষার পরিবেশেই শৈশব কেটেছে তার। মাত্র ১৩ বছর বয়সে বিয়ে হয় ইঞ্জিনিয়ার সত্যেন্দ্রনাথ দত্তের সঙ্গে। তবে কয়েকমাসের মধ্যেই এশিয়াটিক ফ্লুতে মারা যান সত্যেন্দ্রনাথ। সাহিত্যক্ষেত্রে কবিতা দিয়ে নিজেকে প্রকাশ করতে লাগলেন রাধারাণী দত্ত নামে ভারতবর্ষ, উত্তরা,কল্লোল, ভারতীসহ বিভিন্ন পত্রিকায়। ১৯২৪ সালে তার প্রথম গল্প ‘বিমাতা’ প্রকাশিত হয় ‘মাসিক বসুমতী’তে। প্রথম প্রবন্ধ ‘পুরুষ’ প্রকাশিত হয় ‘কল্লোল’-এ। এর পাঁচ বছর পরে প্রকাশিত হয় প্রথম কাব্যগ্রন্থ- ‘লীলাকমল’। কলকাতা বিশ্ববিদ্যালয় তাকে ভুবনমোহিনী স্বর্ণপদক ও লীলা পুরস্কার প্রদান করে। অপরাজিতা রচনাবলীর জন্য পশ্চিমবঙ্গ সরকার রবীন্দ্র পুরস্কারে সম্মানিত করে।
২০১৪- প্রথিতযশা নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম।
২০২০- অভিনেতা কে এস ফিরোজ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন