English

29 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
- Advertisement -

বই পড়লে টাকা আয়, মিলে কারামুক্তি!

- Advertisements -

বলিভিয়ায় বেশকিছু কারাগারে খোলা হয়েছে লাইব্রেরি। কারাবন্দিরা বই পড়ছেন এবং বিনিময়ে পাচ্ছেন তিন ধরনের পুরস্কার।

ব্রাজিলে প্রথম

দক্ষিণ অ্যামেরিকার দেশ ব্রাজিলে বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রতার জন্য বিচার শুরুর আগে কারাগারে কয়েক যুগও পার হয়ে যায় অনেক কারাবন্দির। তাদের কারাজীবনকে ‘অর্থবহ’ করতে বই পড়া এবং সংস্কৃতি চর্চার ব্যবস্থা করেছে সে দেশের একটি কারাগার।

Advertisements

বলিভিয়ায় ‘বুকস বিহাইন্ড বার’

সম্প্রতি দক্ষিণ আমেরিকার আরেক দেশ বলিভিয়াতেও শুরু হয়েছে এমন উদ্যোগ। একটি-দুটি নয় মোট ৪৭টি কারাগারে চালু হয়েছে ‘বুকস বিহাইন্ড বার’ প্রকল্প। এই প্রকল্পের অধীনে প্রত্যেকটি কারাগারে খোলা হয়েছে লাইব্রেরি। অনেক কারাবন্দির মধ্যে শুরু হয়েছে বই পড়ার হিরিক!

বাড়ছে বইয়ের পাঠক

বলিভিয়াতে মৃত্যুদণ্ড নেই। তবে ব্রাজিলের মতো সেখানেও বিচারপ্রক্রিয়া অতি মন্থর এবং দীর্ঘ। তাই বিচার সহজে শুরু হয় না, শুরু হলে শেষ হতে হতে জীবন পেরিয়ে যায় অনেকের। শাস্তির মেয়াদ শেষ করে মুক্ত জীবনে ফেরা যেন সৌভাগ্যের বিষয়। এই অনিশ্চিত, একঘেঁয়ে জীবনে পরিবর্তন এনেছে বই। ৪৭টি কারাগারের অন্তত ৮৬৫ জনের ‘ঘনিষ্ঠ বন্ধু’ হয়ে গেছে বই।

এক কাজে তিন পুরস্কার

শুধু সময় কাটানোর কথা বললে ‘বুকস বিহাইন্ড বার’ প্রকল্প হয়ত এত সফল হতো না। কারাগারে একঘেঁয়েমি দূর করার বিষয়টি তো আছেই, তার সঙ্গে বিশেষ দুটি প্রণোদনাও যোগ করেছে কারা কর্তৃপক্ষ।

Advertisements

নতুন জীবন

অনেক কারাবন্দি এর আগে কোনোদিন বই স্পর্শ করেছেন কি না সন্দেহ। কয়েদি জ্যাকুলিন জানালেন, এমন ‘নিরক্ষরদের’ জন্য ‘বুকস বিহাইন্ড বার’ প্রকল্প নিয়ে এসেছে ‘নতুন জীবন’ শুরুর সুযোগ। বর্ণমালার সঙ্গে পরিচিত হয়ে, বই পড়তে শিখে জীবনের নতুন অর্থ খুঁজে পাচ্ছেন অনেকেই। কারাবন্দিদের বিভিন্ন কাজের বিনিময়ে প্রতিদিন ৮ বলিভিয়ানো, অর্থাৎ ১.১৮ ডলার করে দেয় কারা কর্তৃপক্ষ। এখন যোগ হয়েছে বই পড়লে শাস্তি মওকুফের বোনাস।

গর্বিত জ্যাকুলিন

৮৬৫ জন পাঠকের মধ্যে বই পড়ায় সবচেয়ে এগিয়ে জ্যাকুলিন। এক বছরে আটটি বই শেষ করেছেন তিনি। বই পড়লেই তো হবে না, পড়ে কতটা শেখা হলো তা দেখার জন্য নেওয়া হয় পরীক্ষা। এ পর্যন্ত চারটি পরীক্ষা দিয়েছেন জ্যাকুলিন। সবগুলোতেই পাস!

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন