English

28 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২
- Advertisement -

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ

- Advertisements -

অ্যাডওয়ার্ড নিনো। বয়স ৩৬ বছর। আর সবার মতো স্বাভাবিক উচ্চতার অধিকারী নন তিনি। মাত্র ৭২ দশমিক ১০ সেন্টিমিটার বা ২ ফুট ৪ ইঞ্চির অল্প একটু বেশি উচ্চতা তার। এটাই তাকে বিশ্বজুড়ে পরিচিতি এনে দিয়েছে। তিনি জায়গা করে নিয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। বিশ্বের সবচেয়ে খাটো মানুষ তিনি এখন। কলম্বিয়ার রাজধানী বোগোটার বাসিন্দা অ্যাডওয়ার্ড নিনো।

Advertisements

গিনেস রেকর্ডস ওয়েবসাইটের তথ্য মতে, ১৯৮৬ সালের ১০ মে কলম্বিয়ার বোগোটায় জন্ম অ্যাডওয়ার্ডের। ২০১০ সালের ১৩ এপ্রিল তাকে বিশ্বের সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি দেয়া হয়। তখন তার উচ্চতা ছিল ৭০ দশমিক ২১ সেন্টিমিটার বা ২ ফুট ৩ দশমিক ৬৪ ইঞ্চি।

কিন্তু এরপর বিশ্বের সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি পেয়ে যান নেপালের খগেন্দ্র থাপা মাগার।

Advertisements

যার উচ্চতা ছিল ৬৭ দশমিক শূন্য ৮ সেন্টিমিটার বা ২ ফুট ২ দশমিক ৪১ ইঞ্চি।  ২০২০ সালের ১৭ জানুয়ারি মৃত্যু হয় খগেন্দ্রর।  ফলে বিশ্বের সবচেয়ে খাটো ব্যক্তির স্বীকৃতি ফের ফিরে পান অ্যাডওয়ার্ড।  যদিও এখন তার উচ্চতা ২ ফুট ৪ ইঞ্চির কিছু বেশি।

নিনোর উচ্চতা নিয়ে তার পরিবার খুব দুশ্চিন্তায় ছিল। কেনই বা তার উচ্চতা আর দশটা শিশুর মতো নয়। অনেক দৌড় ঝাঁপ করেন তারা। চিকিৎসা করিয়েও মেলেনি ফল। তবে  জীবনের ৩৬ বসন্ত পর এসে নিনো মোটেও তার উচ্চতা নিয়ে কষ্টে ভুগেন না। বরং তিনি তার জীবনকে উপভোগ করেন।  কাজ করেন মডেল এবং  ড্যান্সার হিসেবে।  অবসরে বন্ধুদের সঙ্গে খেলেন, ব্যায়াম করেন। তার কথায়, বিশ্বকে জয় করি আমি আমার হাসি দিয়ে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন