English

32 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪
- Advertisement -

বিশ্বের সবচেয়ে বড় মিষ্টি কুমড়া উৎপাদনের খেতাবটি পাচ্ছে ইতালির এক কৃষক

- Advertisements -
Advertisements
Advertisements

এবারের সবচেয়ে বড় মিষ্টি কুমড়া উৎপাদনের খেতাবটি পাচ্ছে ইতালির একজন কৃষক। চলতি বছরে ইতালির সবচেয়ে বড় কুমড়া উৎপাদনের খ্যাতি লাভ করেছেন কৃষক স্টেফানো কাতরুপি। স্টেফানোর উৎপাদিত কুমড়ার ওজন প্রায় ৩১ মণ।
যেটি এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় মিষ্টিকুমড়া। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা হয়, স্টেফানোর কুমড়াটির ওজন ২ হাজার ৭০২ পাউন্ড বা ১ হাজার ২২৬ কেজি। যা প্রায় ৩১ মণ!
স্টেফানো কাতরুপি ইতালির মধ্যাঞ্চল রাদ্দার পৌর এলাকার বাসিন্দা। নিজের বাড়িতেই ফলিয়েছেন বিশাল আকারের অনেকগুলো কুমড়া।
গত ২৮ অক্টোবর ইতালির শহর পিসার কাছে পেকিওলিতে কুমড়া উৎসবে তার কুমড়াগুলো প্রদর্শনের জন্য নিয়ে আসেন। সেই কুমড়াগুলোর মধ্যে ২ হাজার ৭০২ পাউন্ড ওজনের কুমড়াটি ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নেয়।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, স্টেফানোর কুমড়াটি দেখতে ওই উৎসবে হাজির হন গ্রেট পামকিন কমনওয়েলথের প্রতিনিধিরা। বিশাল আকৃতির এই কুমড়া দেখে তারা নিশ্চিত হন, প্রতিযোগিতার জন্য বেশ মানানসই এটি।
মাপজোপের পর উৎসবে ওঠা সব কুমড়াকে পেছনে ফেলে স্টেফানোর কুমড়াটি সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্বীকৃতি পায়।
উৎসবে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ ওজনের কুমড়া দুটিও স্টেফানোর। ওই দুটি কুমড়ার ওজন যথাক্রমে ৯৭৮ দশমিক ৯৯ কেজি ও ৭৯৪ দশমিক ৫১ কেজি।
পরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্টেফানোর কুমড়াটিকে স্বীকৃতি দেওয়া হয়। স্টেফানো ২০০৮ সাল থেকে বড় কুমড়া উৎপাদন করে আসছেন।
এর আগে সবচেয়ে বেশি ওজনের কুমড়াটি ছিল ২ হাজার ৬২৪ পাউন্ডের। বেলজিয়ামের কৃষক ম্যাথিয়াস উইলিয়েমজিনস ওই কুমড়াটি উৎপাদন করে ২০১৬ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়েছিলেন।
এ ছাড়াও এই রেকর্ডের জন্য বিশ্বের বিভিন্ন দেশ তাদের উৎপাদিত সবচেয়ে বড় কুমড়া নিয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন