English

26 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
- Advertisement -

বেগুনি রঙ কেন নারী দিবসের প্রতীক

- Advertisements -

বেগুনি রংটি নারী দিবসের প্রতীক। বিংশ শতকের শুরুতে যখন ব্রিটেনের নারীরা ভোটাধিকার আদায়ে রাজপথে নেমেছিলেন তারা বেগুনি রংকে প্রাধান্য দিয়েছিলেন। এই রংকে আভিজাত্যের প্রতীক হিসেবে গ্রহণ করা হয়েছিল। সেই সঙ্গে প্রাধান্য পেয়েছিল সাদা ও সবুজ। নারীরা তাদের অধিকারের হিসেবে বেগুনির আভিজাত্য, সবুজের আশা এবং সাদা শুদ্ধতাকে প্রাধান্য দিয়েছিল।

সাম্প্রতিক বছরগুলোতে বেগুনি রংকে প্রাধান্য দিয়ে নারী দিবস পালন করা হচ্ছে। এই বেগুনির অর্থ শুধুমাত্র আভিজাত্যে আটকে নেই। একে মিলিয়ে দেওয়া হয়েছে মহাকাশের অজানা অস্তিত্ব বহনকারী অতিবেগুনি রশ্মির সঙ্গে। ২০১৮ সাল থেকে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হচ্ছে বেগুনি রংয়ে।

এর পেছনে রয়েছে বিভিন্ন পণ্যে ব্যবহৃত রঙ নিয়ে কাজ করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান প্যানটোন। রঙের মিশ্রণ করা এবং রং মেলানোর এই প্রতিষ্ঠানটি ২০১৮ সালে প্যানটোন বেগুনিকে বর্ষসেরা রঙের খেতাব দেয়। ওই বেগুনি হচ্ছে অতিবেগুনি রশ্মি।

প্যানটোন ব্যাখ্যা করে, বেগুনি মানে হচ্ছে মহাকাশের মতো অসীম। এই রঙ থেকে নতুন কিছু পাওয়ার সম্ভাবনা আছে।

প্যানটোনের এই ব্যাখ্যা নারী দিবস পালনের উদ্দেশ্যের সঙ্গে মিলিয়ে দিতে রংটিকে লুফে নেয় নারী দিবস উদ্যাপন কর্তৃপক্ষ। নারী অধিকারকর্মীরা বিশ্বাস করেন, নারী যদি তার স্বাতন্ত্র্য দিয়ে সামনে এগিয়ে আসতে পারে, তবে পৃথিবীও পাবে নতুন কিছু।

তথ্যসূত্র: ইন্টারন্যাশনাল ওমেনস ডে ওয়েবসাইট অবলম্বণে

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন