English

26 C
Dhaka
বুধবার, জুন ১৯, ২০২৪
- Advertisement -

ভুল করে হত্যা করা হয়েছিল যে বিজ্ঞানীকে

- Advertisements -
নিজের বাড়ির উঠোনে জ্যাতির চিত্র আঁকিবুঁকি করছিলেন গ্রিক পণ্ডিত আর্কিমিডিস। তিনি যখন গণিতে ডুবে থাকেন, চারপাশের জগতের কোনো খোঁজ রাখেন না। ঠিক সে সময় রোমানরা আক্রমণ করেছে তাঁর দেশে। যুদ্ধে তাঁর দেশের সম্রাট হেরেও গেছেন।
কিন্তু আর্কিমিডিসের সেদিকে খেয়াল নেই। তিনি নিজের কাজ নিয়েই ব্যস্ত। এক মাথামোটা সৈনিক এসে আর্কিমিডিসকে আত্মসমর্পণ করতে বলেন। হাতে তাঁর খোলা তরবারি।
আর্কিমিডিসের বয়েই গেল তাকে কেয়ার করতে। বরং তিনি রেগে গেলেন। বললেন, ‘আহ, বিরক্ত কোরো না, দেখছ না ব্যস্ত আছি!’
মাথামোটা ভূতটা জ্যামিতির কী বোঝে! আর্কিমিডিসকে সে চেনে না, জানে শুধু যুদ্ধ করতে। আর্কিমিডিসের কথায় তার আঁতে ঘা লাগে- ‘পরাজিত দেশের নাগরিকের এত বড় আস্পর্ধা, তাকে সরে যেতে বলে!’ মহাবিক্রমে সে তলোয়ারের এক কোপ বসিয়ে দেয় আর্কিমিডিসের ঘাড়ে।
সঙ্গে সঙ্গে ধুলোয় লুটিয়ে পড়েন আর্কিমিডিস।
আর্কিমিডিসের নিহত হওয়ার খবর শুনে বিজয়ী রোমান সম্রাট দুঃখ পেয়েছিলেন। অথচ তিনি যুদ্ধের আগে সৈন্যদের বলে দিয়েছিলেন যেন আর্কিমিডিসকে হত্যা করা না হয়। তিনি গুণের কদর করতেন। যদিও আর্কিমিডিসের কারণে বারবার যদ্ধে হেরেছেন তিনি।
তাঁর তৈরি আয়না পুড়িয়ে মেরেছে রোমান সৈন্যদের, তাঁর অদ্ভুত যন্ত্র ডুবিয়ে দিয়েছে বহু জাহাজ। তবু আর্কিমিডিসের প্রতি ক্ষিপ্ত হননি সম্রাট। বরং গুণী মানুষটিকে একবার স্বচোক্ষে দেখতে চেয়েছিলেন তিনি। আহাম্মক সৈন্যটির নির্বুদ্ধিতায় মহান মানুষটাকে দেখার সাধ সে সাধ আর মেটেনি।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন