English

32 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

মনিবের ভাষাই নয়, পরিস্থিতি অনুযায়ী শব্দ বুঝতে পারে কুকুর

- Advertisements -

সহজেই পোষ মানানো যায়, তাই অনেকের নিত্যদিনের সঙ্গী কুকুর। এবার সেই সারমেয়কে নিয়ে রীতিমতো গবেষণা করলেন হাঙ্গেরির একদল গবেষক। ফলাফল এসেছে, মানুষের মতো প্রাণীও বুঝতে পারে ভাষা। এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

Advertisements

সেই গবেষণায় অংশ নেয় ১৮টি পোষা কুকুর। সাথে ছিলেন মালিকরাও। তাদের সহায়তায় উঠে আসে নতুন নতুন কিছু তথ্য। বৈদ্যুতিক মস্তিষ্কলেখচিত্র (ইইজি) পরীক্ষার মাধ্যমে প্রাণীগুলোর মস্তিষ্কের ইলেক্ট্রিক্যাল কার্যক্রম পর্যবেক্ষণ করা হয়।

গবেষণায় কুকুরদের নির্দিষ্ট কিছু বস্তুর নাম বলে সেগুলো তাদের সামনে ধরা হয়। এতে মস্তিষ্কে চলমান ইলেক্ট্রিক্যাল কার্যক্রম লিপিবদ্ধ করা হয়। এই পরীক্ষাটি আগে করা হলেও এবার ভিন্ন কৌশল অবলম্বন করলেন গবেষকরা। পরিচিত শব্দের সাথে সামনে রাখা হয় অচেনা বস্তু! আবারও লিপিবদ্ধ করা হয় ফলাফল।

Advertisements

মানুষের সঙ্গে কুকুরদের অনেক মিল রয়েছে। কোনো শব্দ বোঝার মানে হলো সেই বস্তুর স্মৃতি মস্তিষ্কে আছে। এই ঘটনাকে ‘মেন্টাল রিপ্রেজেন্টেশন’ বলা হয়। পরিচিত শব্দ শোনার সাথে সাথে মস্তিষ্কে সেই বস্তুর স্মৃতি সক্রিয় হয়ে উঠে। সেটি চিনতে পারে সবাই।

আগে ধারণা করা হতো, শুধু প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরদের রয়েছে ব্যতিক্রমী এই ক্ষমতা। কিন্তু এবারের গবেষণার পর বিশেষজ্ঞরা বলছেন, পুরো প্রজাতির রয়েছে ভাষা বোঝার ক্ষমতা। ভবিষ্যতে অন্য স্তন্যপায়ী প্রাণীদের ওপরও গবেষণাটি চালানোর কথা বলছেন তারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন