English

31 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
- Advertisement -

যে ৬ ব্যক্তির মাথার দাম ৭৬০ কোটি টাকা!

- Advertisements -
Advertisements
Advertisements

পৃথিবীর বিভিন্ন দেশে হত্যার জন্য পুরস্কার ঘোষণার রেকর্ড রয়েছে। আর এতে ওই মানুষগুলোর মাথার মূল্য নির্ধারণ করে দেওয়া হয়। মাথার দাম নির্ধারণ করা ব্যক্তিদের তালিকায় এমন ৬ জনের নাম রয়েছে যারা প্রভাবশালী।
এ তালিকায় ডোনাল্ড ট্রাম্প যেমন আছেন তেমনি আছেন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনও। চলুন জানা যাক কার মাথার কত দাম!
ডোনাল্ড ট্রাম্প, ৮০ মিলিয়ন ডলার:
ইরানের কুর্দ বাহিনীর প্রধান জেনারেল কাসিম সোলেইমানি যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হওয়ার পরই প্রতিশোধের হুমকি দেন সে দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলী খামেনি। এসময় ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ঘোষণা করা হয়। তার মাথার জন্য ৮০ মিলিয়ন ডলার বা প্রায় ৬৫০ কোটি টাকা পুরস্কার ঘোষণা করে এই তহবিল সংগ্রহে ইরানের প্রত্যেক নাগরিককে এক ডলার করে দেওয়ার আহ্বান জানানো হয়।
 
সালমান রুশদি, ৩৪ লাখ ডলার:
বুকার পুরস্কারজয়ী ব্রিটিশ ভারতীয় লেখক সালমান রুশদির চতুর্থ উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’-এর জন্য মুসলিম বিশ্বে বিক্ষোভের ঝড় ওঠে ১৯৮৯ সালে। ধর্ম অবমাননার অভিযোগে তার মৃত্যুদণ্ড ঘোষণা করেন ইরানের তখনকার সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি। রুশদির মাথার জন্য ২৮ লাখ ডলার পুরস্কারও ঘোষণা করা হয়। পুরস্কারের অঙ্ক বাড়িয়ে ২০১৬ সালে ৩৪ লাখ ডলার বা প্রায় ৩০ কোটি টাকা করা হয়েছে।
হামজা বিন লাদেন, ১০ লাখ ডলার:
২০১৮ সালের মার্চে জঙ্গি সংগঠন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনের মাথার দাম ১০ লাখ ডলার বা প্রায় আট কোটি টাকা স্থির করে যুক্তরাষ্ট্র। পরের বছরই তার মৃত্যুর খবর আসে। তবে কবে, কোথায়, কিভাবে তিনি মারা গেছেন সে বিষয়ে কিছু জানা যায়নি।
আয়মান আল-জাওয়াহিরি, ২৫ লাখ ডলার:
আল কায়েদার প্রধান নেতা আয়মান আল-জাওয়াহিরিকে জীবিত বা মৃত ধরিয়ে দেয়া বা তার অবস্থান জানানোর জন্য ২৫ লাখ ডলার বা প্রায় ২১ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।
আবু বকর আল-বাগদাদি, ২৫ লাখ ডলার:
জঙ্গি সংগঠন আইএস-এর প্রধান আবু বকর আল-বাগদাদির মাথার জন্যও ২৫ লাখ ডলার বা প্রায় ২১ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। ২০১৯ সালের ২৬ অক্টোবর এক বিবৃতিতে ডনাল্ড ট্রাম্প জানান, উত্তর-পশ্চিম সিরিয়ায় এক অভিযানের সময় নিজের শরীরের সঙ্গে বাঁধা বোমা ফাটিয়ে বাগদাদি মৃত্যুবরণ করেছেন।
লার্স ভিকস, এক লক্ষ ডলার:
২০০৭ সালে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর বিকৃত ছবি আঁকায় সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিকসের মাথার দাম এক লাখ ডলার বা প্রায় ৮০ লাখ টাকা ধরে তাকে হত্যার আহ্বান জানায় জঙ্গি সংগঠন আল কায়েদা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন