27 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ৯, ২০২৩
- Advertisement -

আগেই ফ্রান্স-মরক্কো সেমিফাইনালের ভবিষ্যদ্বাণী করেছিলেন ইতো!

- Advertisements -

কপালের লিখন, না যায় খণ্ডন। বিশ্বকাপ শুরুর আগে যদি বলা হতো আফ্রিকার দেশ মরক্কো সেমিফাইনাল খেলবে, তাহলে বোধহয় নিন্দুকেরাও টিপ্পনী কাটতেন।

Advertisements

কিন্তু এই ‘অসম্ভব’ ভবিষ্যদ্বাণীটিই করেছিলেন আফ্রিকার দেশ ক্যামেরুনের কিংবদন্তি ফুটবলার স্যামুয়েল ইতো। শুধু তাই নয়, বিশ্বকাপ শুরুর অনেক আগেই বিশ্বকাপের সেমিফাইনালে যে ফ্রান্স-মরক্কো লড়াই হবে, এটাও সঠিকভাবে বলেছিলেন তিনি।

কাতার বিশ্বকাপে দুর্দান্ত খেলে অপরাজিত থেকে বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আফ্রিকার সিংহ মরক্কো। অন্যদিকে তাদের প্রতিপক্ষ বর্তমান বিশ্বকাপ চ্যাম্পিয়ন এবং এবারও বিশ্বকাপের অন্যতম দাবিদার ফ্রান্স। এবার বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে তারা। তাদের লড়াই ছাপিয়ে আলোচনা হচ্ছে স্যামুয়েল ইতোর ভবিষ্যদ্বাণী নিয়ে।

বিশ্বকাপ শুরুর ৮ দিন আগে স্যামুয়েল ইতো ভবিষ্যদ্বাণী করেছিলেন, বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হবে ক্যামেরুন-সেনেগাল এবং ফ্রান্স-মরক্কো। আর বিশ্বকাপের ফাইনালে মরক্কোর মুখোমুখি হয়ে চ্যাম্পিয়ন হবে ক্যামেরুন।

Advertisements

প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনা মুখোমুখি হওয়ায় একটি ভবিষ্যৎদ্বাণী ভুল প্রমাণিত হয়েছে। তবে ক্যামেরুন যেহেতু নিজের দেশ আর সেনেগালও আফ্রিকার, তাই ভালোবাসা থেকেই হয়তো ইতো এই দুই দলকে সেমিফাইনালে রেখেছিলেন, এমন মনে করছেন অনেকে।

আলোচনাটা মূলত হচ্ছে ফ্রান্স-মরক্কোর সেমিফাইনাল নিয়ে। ফ্রান্সের সঙ্গে মরক্কো সেমিফাইনাল খেলবে, সেটা চিন্তা করাও কঠিন ছিল বিশ্বকাপ শুরুর আগে। ইতোর এই ভবিষ্যদ্বাণী মিলে যাওয়ায় স্বভাবতই বিস্মিত ফুটবলপ্রেমীরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

স্কুলছাত্রী হয়ে ফিরছেন দীঘি!

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন