English

23 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
- Advertisement -

আবারও আর্জেন্টিনা ম্যাচের সেই রেফারি, এবারও কার্ডের বন্যা

- Advertisements -
Advertisements

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডসের ম্যাচের কথা নিশ্চই সবার মনে আছে। স্প্যানিশ রেফারি আন্তোনিও মাতেও লাহোজ ১৮টি হলুদ কার্ড দেখিয়েছেন ম্যাচে। যার মধ্যে একটি ছিল লাল কার্ডও।

বিশ্বকাপের ইতিহাসে এতবেশি হলুদ কার্ড দেখানোর রেকর্ড আর নেই। এত কার্ড দেখানোর কারণে খোদ মেসি পর্যন্ত ক্ষোভ প্রকাশ করেছিলেন। যে কারণে ফিফা আর বিশ্বকাপের কোনো ম্যাচ পরিচালনার দায়িত্ব দেননি লাহোজকে।

Advertisements

এবার আবারও আলোচনায় সেই লাহোজ। এবার স্প্যানিশ লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়া হলো তাকে। কাতালান ডার্বিতে বার্সা বনাম এস্পানিওলের ম্যাচ পরিচালনা করতে গিয়ে আবারও কার্ডের বন্যা বইয়ে দিলেন তিনি। ১৪টি হলুদ কার্ড এবং দুটি লাল কার্ড দেখালেন তিনি।

লাল কার্ড দেখিয়েছিলেন মোট তিনটি। এর মধ্যে একটি ভিএআরের কারণে বাতিল করতে বাধ্য হন তিনি। কিন্তু মাথা গরম রেফারি হিসেবে পরিচিত লাহোজ আবারও কার্ড বন্যা বইয়ে দিয়ে তুমুল সমালোচনার শিকার। সবারই এক কথা, এমন রেফারিকে কেন বারবার গুরুত্বপূর্ণ ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়া হচ্ছে!

কার্ড বন্যার ম্যাচে এস্পানিওলের বিপক্ষে জয় পায়নি বার্সেলোনা। বিতর্কিত পেনাল্টিতে বলতে গেলে বার্সার জয় কেড়ে নিয়েছেন লাহোজ। শেষ মুহূর্তে পেনাল্টি পেয়ে গোল করে ম্যাচে সমতা ফেরায় এস্পানিওল।

ম্যাচের সপ্তম মিনিটেই গোল করে এগিয়ে যায় বার্সেলোনা। কিন্তু ৭৩তম মিনিটে বিতর্কিত পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি লাহোজ। স্পট কিক থেকে গোল করে এস্পানিওলেকে সমতায় ফেরান হোসেলু।

৭৮তম মিনিটে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন জর্দি আলবাকে এবং ৮০ মিনিটে লাল কার্ড দেখেন ভিনিসিয়ুস সৌজা। এস্পানিওলের লিয়ান্দ্রো ক্যাবরেরাকেও লাল কার্ড দেখান রেফারি। তবে ভিএআরের কল্যাণে বেঁচে যান তিনি।

ম্যাচের শুরুতেই একটা বিতর্ক বেধেছিলো। কারণ বার্সার একাদশে রবার্ট লেওয়ানডস্কি। বিশ্বকাপের আগে সর্বশেষ ম্যাচে লাল কার্ড পেয়ে মাঠ ছেড়েছিলেন লেওয়ানডস্কি। এরপর তিন ম্যাচের নিষেধাজ্ঞা দেয়া হয়েছিলো তাকে। কিন্তু এস্পানিওল ম্যাচের আগ মুহুর্তে তার নিষেধাজ্ঞার শাস্তি আপাতত তুলে নেয়া হয়।

এস্পানিওল এর তীব্র প্রতিবাদ জানায়। তারা ম্যাচই না খেলার হুমকি দিয়েছিলো। পরে তারা বলেছে, এটা সম্পূর্ণরূপে তাদের প্রতি অবিচার করা হয়েছে।

ম্যাচ ১-১ গোলে ড্র করলেও পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে বার্সেলোনা। তবে ২টি পয়েন্ট হারাতে হলো তাদের। এখন রিয়ালের সমান পয়েন্ট বার্সার। ১৫ ম্যাচ শেষে দুই দলের পয়েন্টই ৩৮ করে। যদিও গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষেই থাকলো বার্সা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন