English

28 C
Dhaka
শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
- Advertisement -

আর্জেন্টিনার কাছে হেরে পদত্যাগ করলেন নেদারল্যান্ডসের কোচ

- Advertisements -

কাতার বিশ্বকাপের পর পদত্যাগের সিদ্ধান্তটা আগেই জানিয়ে দিয়েছিলেন নেদারল্যান্ডসের কোচ লুইস ফন গাল। তার অধীনে ডাচরা মরুর বুকে বিশ্ব আসরে বেশ ভালও করেছিল। কিন্তু কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছে ভার্জিল ফন ডাইকের দল। যার কারণে এবার নিজেই সরে দাঁড়ালেন ৭১ বছর বয়সী এই কোচ।

নেদারল্যান্ডসের অন্যতম সেরা এই কোচ সর্বজন স্বীকৃত। ক্লাব ফুটবলে বার্সেলোনা, আয়াক্স, ম্যানচেস্টার ইউনাইটেডের মত ক্লাবের কোচ হিসেবে দায়িত্ব পালন করে বেশ সফল ছিলেন তিনি। তাই তৃতীয়বারের মতো দেশের ডাগআউটে দাঁড়ানোর সুযোগ পেয়েছিলেন। কিন্তু বিশ্বকাপের অধরা ট্রফি এনে না দিতে পারার কষ্ট নিয়েই বিদায় নিলেন সদ্য ক্যান্সারজয়ী এই কোচ।

নেদারল্যান্ডসের হয়ে ২০০০-০১ সালে প্রথমবার কোচ হয়েছিলেন তিনি নেদারল্যান্ডসের। যেখানে ১৫টি ম্যাচে ডাগআউটে দাঁড়িয়ে ৯টি ম্যাচ জিতেছিলেন। কিন্তু সেখানেই প্রথম মেয়াদ শেষ করেন ফন গাল।

এরপর ২০১২ সালে আবারও দ্বিতীয় মেয়াদে নেদারল্যান্ডসের কোচ হন ফন গাল। তার অধীনেই ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে স্পেনকে হারিয়ে গ্রুপে শীর্ষ হয়ে বিশ্বকাপের সেমিতে উঠেছিল তারা। কিন্তু সেবারও লিওনেল মেসির আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছিল কমলা জার্সিধারীরা।

এবার ৩য় মেয়াদে ডাচদের হয়ে ২০২১ সালে দায়িত্ব নিয়ে মোট ২০ ম্যাচে ১৪টিতেই জয়ের দেখা পেয়েছেন তিনি। বড় দলগুলোকে শিরোপা জেতাতে না পারলে কোচরাও স্থায়ী হন না। যার ফলশ্রুতিতে তিনি নিজে থেকেই সরে দাঁড়ান।

লুইস ফন গালের বিদায়ে নেদারল্যান্ডস দলে তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন আরেক সাবেক ডাচ কোচ রোনাল্ড কোম্যান। তিনিও স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ডাগআউট সামলেছেন। ফলে ডাচরা ভবিষ্যতে কি করতে পারে, সেটাই দেখার বিষয়।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন