English

29 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪
- Advertisement -

ইউরোপের ‘সোনার ছেলে’ বেলিংহাম

- Advertisements -

নাসিম রুমি: কদিন আগেই ব্যালন ডি’অরে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার কোপা অ্যাওয়ার্ড জিতেছেন জুড বেলিংহাম। সেই প্রাপ্তির রেশ শেষ হওয়ার আগেই এবার তাঁর মুকুটে যুক্ত হলো আরেকটি পালক। ২০২৩ গোল্ডেন বয় অ্যাওয়ার্ড জিতলেন রিয়াল মাদ্রিদের এই ইংলিশ মিডফিল্ডার। ইউরোপের শীর্ষ লিগে খেলা অনূর্ধ্ব-২১ বছর বয়সী তরুণদের মধ্যে দেওয়া হয় এই পুরস্কার।

Advertisements

এর আগে লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হলান্ডের মতো তারকারাও পেয়েছেন এই পুরস্কার। ২০০৩ সালে ইতালিয়ান সংবাদমাধ্যম তুত্তোস্পোর্ত এই পুরস্কার দেওয়া শুরু করে। বর্তমানে এই পুরস্কারের জন্য ভোট দেন জার্মান পত্রিকা বিল্ড, সুইস সংবাদমাধ্যম ব্লিক, পর্তুগালের এ বোলাসহ বিশ্বখ্যাত বেশ কয়েকটি সংবাদমাধ্যমের ক্রীড়া সাংবাদিকেরা।

এবার তাঁরা পুরস্কারের জন্য বেছে নিয়েছেন দারুণ ছন্দে থাকা বেলিংহামকে। আর গোল্ডেন গার্লের পুরস্কার জিতেছেন কলম্বিয়া ও রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ১৮ বছর বয়সী লিন্ডা কায়সেদো।

২০ বছর বয়সী বেলিংহাম গ্রীষ্মের দলবদলে বরুসিয়া ডর্টমুন্ড ছেড়ে পাড়ি জমান রিয়াল মাদ্রিদে। রিয়ালের হয়ে দুর্দান্ত খেলছেন তিনি। এখন পর্যন্ত ১৪ ম্যাচ খেলে করেছেন ১৩ গোল। এর আগে ডর্টমুন্ডের হয়েও আলো ছড়িয়েছিলেন বেলিংহাম, যার স্বীকৃতিই এবার তিনি পেলেন ‘ইউরোপের সোনার ছেলে’ হয়ে।

Advertisements

পুরস্কারটি জিতে উচ্ছ্বসিত বেলিংহাম বলেছেন, ‘বার্মিংহাম থেকে এত দূর আসার পথে যাঁরা আমার যাত্রার সঙ্গী হয়েছেন, সবাইকে ধন্যবাদ। তাঁদের ছাড়া এটা কখনোই সম্ভব হতো না। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আমার পরিবার, যারা আমাকে সমর্থন এবং উদ্দীপনা জুগিয়েছে। আমি এই মূল্যবান পুরস্কার জিতেছি এবং আমি এগিয়ে যেতে চাই। আমি চাই আমার সম্ভাবনার সীমাটাকে আরও বাড়িয়ে দিতে। আশা করছি, আরও অনেক পুরস্কার আসবে।’

গোল্ডেন বয় পুরস্কারের ইতিহাসে তৃতীয় ইংলিশ খেলোয়াড় হিসেবে এ পুরস্কার জিতেছেন বেলিংহাম। এর আগে ২০০৪ সালে প্রথম ইংলিশ খেলোয়াড় হিসেবে পুরস্কারটি জেতেন ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি ওয়েইন রুনি। ২০১৪ সালে পুরস্কারটি ওঠে রহিম স্টার্লিংয়ের হাতে, যিনি বর্তমানে চেলসির হয়ে খেলছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন