English

32 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

ছেলেদের প্রিমিয়ার লিগ ফুটবলে প্রথম নারী রেফারির অভিষেক

- Advertisements -
Advertisements

বাংলাদেশের ফুটবলে আজ এক ঐতিহাসিক দিন। এই প্রথমবারের মতো দেশের সর্বোচ্চ পর্যায়ের লিগের একটি ম্যাচে দায়িত্ব পালন করতে দেখা গেল নারী রেফারিকে। তিনি সালমা আক্তার। আজ সোমবার রাজধানীর কমলাপুরের শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ প্রিমিয়ার লিগে আরামবাগ ক্রীড়া সংঘ আর উত্তর বারিধারা ক্লাবের ম্যাচে সহকারী রেফারি হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন।

ইডেন মহিলা কলেজের স্নাতকের শিক্ষার্থী সালমা পড়াশোনার পাশাপাশি গত বছর ফিফার সহকারী রেফারি পরীক্ষায় পাস করেন। এরপর ফিফা তাকে ২০২১ সালের জন্য সহকারী রেফারি হিসেবে ঘোষণা করে। যেহেতু এখন মেয়েদের কোনো ম্যাচ হচ্ছে না, তাই ছেলেদের ম্যাচেই সালমাকে সহকারী রেফারির দায়িত্ব দেওয়া হয়। এর আগেই অবশ্য বাংলাদেশের রেফারিজ ডেপুটি কমিটি সালমাকে এলিট প্যানেলের রেফারি করার জন্য ফিফার কাছে আবেদন জানিয়েছে।

Advertisements

ফিফার স্বীকৃতি পাওয়া বাংলাদেশের প্রথম নারী রেফারি হলেন রাঙামাটির জয়া চাকমা। তিনি ২১ ডিসেম্বর ২০১৯ থেকে ফিফার পঞ্চম নারী রেফারি হিসেবে যুক্ত হন। তবে তিনি মেয়েদের ম্যাচে রেফারিং করেছেন। তবে নেত্রকোনার মেয়ে সালমাই প্রথম নারী রেফারি, যাকে ছেলেদের ম্যাচ পরিচালনায় দেখা গেল। রেফারিজ ডেপুটি কমিটির চেয়ারম্যান ইব্রাহিম নেসার বলেছেন, ছেলেদের ম্যাচ পরিচালনার সামর্থ্য সালমার আছে। যে কারণে বাংলাদেশের ফুটবলে তৈরি হলো নতুন এক ইতিহাসের।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন