English

27 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
- Advertisement -

জিতেও ছিটকে গেলো মেক্সিকো, হেরেও শেষ ষোলতে পোল্যান্ড

- Advertisements -

জিতেও ছিটকে গেলো মেক্সিকো, শেষ ষোলতে পোল্যান্ড। শেষ ষোলতে ফ্রান্সের মুখোমুখি হবে পোল্যান্ড। যে কারণে আর্জেন্টিনার সঙ্গে হেরেও পোল্যান্ডের খেলোয়াড়রা পিচে উদযাপন করেন। লেভান্ডোস্কি তার সতীর্থদের জড়িয়ে ধরেন।

আজ সৌদি আরবের বিপক্ষে মেক্সিকো প্রথমার্ধ গোলশূন্য শেষ করে। তবে দ্বিতীয়য়ার্ধে সৌদি আরবের জালে ২ গোল দিয়ে এগিয়ে যায় মেক্সিকো। তবে শেষ সময়ে সৌদি আরব ১ গোল করতে সক্ষম হয়।

ম্যাচ শেষে সৌদি আরবকে ২-১ গোলে হারালেও শেষ ষোলতে যাওয়া হলো না মেক্সিকো। কারণ এরজন্য মেক্সিকোর আরও একটি গোল করার প্রয়োজন ছিল।

Advertisements

হেরেও যেভাবে শেষ ষোলোতে পোল্যান্ড

মেক্সিকো সৌদি আরবের বিপক্ষে জিতলেও ব্যবধান ছিল ২-১। গোল ব্যবধানে পোল্যান্ড এগিয়ে। আর এই এগিয়ে থাকার ফলেই আর্জেন্টিনার কাছে হেরেও দ্বিতীয় রাউন্ডে উঠে গেলো রবার্ট লেওয়ানডস্কিরা।

মূলত গ্রুপ পর্বের তিন ম্যাচে পোল্যান্ড গোল দিয়েছে ২টি। হজমও করেছে ২টি। মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র এবং সৌদি আরবকে তারা হারিয়েছিলো ২-০ গোলে। আর্জেন্টিনার কাছে হারলো ২-০ গোলে। এর ফলে পোল্যান্ডের গোল ব্যবধান দাঁড়িয়েছিলো শূন্য। প্লাস এবং মাইনাস সমান তাদের।

অন্যদিকে মেক্সিকো প্রথম ম্যাচে গোল দেয়ওনি, হজমও করেনি। দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার কাছে হেরেছে ২-০ গোলে। অর্থ্যাৎ গোল ব্যবধানে পিছিয়ে (-২) ছিলো তারা। সৌদি আরবের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতেই ২ গোল দেয়ায় তাদেরও গোল ব্যবধান শূন্যতে চলে এসেছিলো। কিন্তু সর্বনাশটা ঘটে শেষ মুহূর্তে সৌদির কাছে একটি গোল হজম করায়।

Advertisements

এর অর্থ, মেক্সিকোর গোল ব্যবধান দাঁড়িয়েছিলো ১টি কম (-১)। অর্থ্যাৎ পোল্যান্ড গোল হজম করেছে ২টি আর মেক্সিকো হজম করেছে ৩টি। এই ব্যবধানেই মেক্সিকোর বিদায় ঘটেছে এবং পোল্যান্ড আর্জেন্টিনার কাছে ২-০ গোলে হেরেও উঠে গেছে দ্বিতীয় রাউন্ডে।

যদি মেক্সিকো শেষ মুহূর্তে ওই গোলটি হজম না করতো, তখন দুই দলের গোল ব্যবধান সমান থাকলেও পোল্যান্ড উঠতো দ্বিতীয় রাউন্ডে। কিভাবে? মেক্সিকো এবং পোল্যান্ডের পয়েন্ট এবং গোল ব্যবধান সমান হলে ফিফার ভিন্ন এক নিয়মে দ্বিতীয় রাউন্ডে উঠে যেতো পোল্যান্ড।

কারণ, হলুদ কার্ড বেশি দেখেছে মেক্সিকো। তারা ৭টি হলুদ কার্ড দেখেছে। অন্য দিকে ৫টি হলুদ কার্ড দেখেছে পোল্যান্ড। হলুদ কার্ডের এই পার্থক্যের কারণে বিদায় ঘটতো মেক্সিকোর। তবে সৌদি আরবের শেষ গোলের কারণে সে হিসাবে যেতে হয়নি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন