English

21 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

প্রথমবারের মত ফুটবল মাঠে সাদা কার্ড দেখালেন রেফারি

- Advertisements -
Advertisements

ফুটবল মাঠে রেফারিদের সাধারণত দুই ধরনের কার্ড ব্যবহার করতে দেখা যায়। খেলার মাঠে সচরাচর হলুদ ও লাল কার্ড দেখিয়ে থাকেন ম্যাচ রেফারিরা। লাল ও হলুদ কার্ডের উপর নির্ভর করে শাস্তির মাত্রা। এই দুটো কার্ড রেফারিরা দেখাচ্ছেন সেই ১৯৭০ সাল থেকেই।

এবার সমর্থকদের থেকে শুরু করে গোটা বিশ্ব নতুন একটি কার্ডের সঙ্গে পরিচিত হল। যার প্রথম ব্যবহার হয়ে গেল পর্তুগালের মাটিতে। ইতিহাসে প্রথমবারের মতো ফুটবল মাঠে সাদা কার্ড দেখালেন রেফারি।

Advertisements

পর্তুগালের বেনফিকা নারী দল ও স্পোর্টিং নারী দলের মধ্যকার ম্যাচে ঐতিহাসিক এই ঘটনাটি ঘটেছে। ম্যাচ চলাকালীন একজন ফুটবলার হঠাৎ মাঠে অসুস্থ হয়ে পড়ে। তাকে তাৎক্ষনিক সেবা দেওয়ার জন্য দুই দলের মেডিক্যাল স্টাফ মাঠের মধ্যে দৌড়ে আসে। ঠিক তখনই রেফারি দেখালেন সাদা কার্ড। লিসবনের স্টেডিয়ামে থাকা সমর্থকরা রেফারিকে সাদা কার্ড তুলে ধরতে দেখে অবাক হলেও পরে তারাও ইতিহাসের সাক্ষী থাকতে পেরে আপ্লুত।

মূলত, ফুটবলে প্রতি মানুষের আকর্ষণ বাড়ানোর জন্য বেশ কিছু নতুন নিয়ম করেছে ফিফা। খেলার মূল্যবোধকে বাড়াইতেই সাদা কার্ডের ব্যবহার শুরু করেছে রেফারিরা। বেনফিকা ও লিসবন খেলতে নামলেও তারা যে একজনের শারীরিক অসুস্থতাকে বেশি গুরুত্ব দিয়েছিল, তার প্রশংসা করার জন্য, স্বীকৃতি দেওয়ার জন্যই এই সাদা কার্ড দেখানো হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

নতুন লুকে নজর কেড়েছেন নোরা

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন