English

33 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

ফুটবলার রপ্তানিতে ব্রাজিল শীর্ষে

- Advertisements -

বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ ফুটবল লিগ ছাড়াও বিভিন্ন লিগে খেলা বিদেশি খেলোয়াড়দের তালিকা করলে লাতিন আমেরিকার খেলোয়াড়দেরই প্রাধান্য দেখা যায়। এর মধ্যে আবার বিদেশি লিগে ফুটবলারদের মধ্যে বেশিরভাগই ব্রাজিলিয়ান- এমন তথ্যই জানাচ্ছে সিআইইএস ফুটবল অবজারভেটরির প্রতিবেদন।

Advertisements

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান সিআইএস চলতি মাসের শুরুতে ফুটবলার রপ্তানির বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে ১ মে পর্যন্ত ব্রাজিল থেকে বিদেশে বিভিন্ন লিগে খেলা ফুটবলারের সংখ্যা ১২১৯ জন।

আর কোনো দেশের ১ হাজার ফুটবলারও খেলেন না বাইরের দেশে। ৯৭৮ জন ফুটবলার রপ্তানি করে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স। দক্ষিণ আমেরিকার আরেক ফুটবল প্রধান দেশ আর্জেন্টিনা ৮১৫ জন ফুটবলার রপ্তানি করে রয়েছে তৃতীয় স্থানে।

তবে বিদেশের বিভিন্ন লিগে খেলা ফুটবলারদের শতকরা হারে তিনটি দেশের ফেডারেশনের অবস্থানের তারতম্য আছে। ফ্রান্সের শতকরা ৯০ শতাংশ খেলোয়াড় খেলছেন বিদেশের লিগে। আর্জেন্টিনা থেকে ৪৬.১ শতাংশ এবং ব্রাজিল থেকে বিদেশে খেলছেন ৩.৫ শতাংশ ফুটবলার।

Advertisements

ইংল্যান্ড থেকে বিদেশের লিগে খেলছেন ৫২৫ জন ফুটবলার। বিদেশে খেলোয়াড় রপ্তানিতে চারে রয়েছে ইংল্যান্ড, ৪৪১ ফুটবলার রপ্তানি করে পাঁচে জার্মানি, ছয়ে থাকা কলম্বিয়া থেকে বিদেশের লিগে খেলে থাকেন ৪২৫ জন ফুটবলার।

ব্রাজিলের খেলোয়াড়দের বেশিরভাগের মূল গন্তব্য পর্তুগিজ লিগে। প্রতিবেদনের সূত্র মতে, পর্তুগালে রয়েছে ২২১ জন ব্রাজিলিয়ান। ইংল্যান্ডে রয়েছে ফ্রান্সের ১০৭ জন খেলোয়াড়। চিলিতে রয়েছে ১০৬ জন আর্জেন্টাইন। ইংলিশ ফুটবলাররা মূলত ওয়েলস (১৪৭ জন) ও স্কটল্যান্ডে (১১৪ জন) খেলে থাকেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন