English

20 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
- Advertisement -

বিশ্বের শীর্ষ ১০ ধনী ফুটবলারের তালিকায় মেসি তৃতীয়

- Advertisements -

নাসিম রুমি: পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। বিশ্বের দুই শতাধিক দেশে ফুটবল খেলা হয়। প্রায় ২৫ কোটি মানুষ ফুটবল খেলে এবং তার কয়েক গুণ মানুষ এই খেলা দেখে। ফুটবলারদের জনপ্রিয়তাও আকাশচুম্বী। ফলে ফুটবল খেলোয়াড়দের আয়ও অনেক বেশি। দেখে নেওয়া যাক ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি আয় কাদের। ওয়েলদিগরিলা ডটকম এ সংক্রান্ত একটি তালিকা করেছে। সেই তালিকা ধরে এ প্রতিবেদন।

১. ক্রিস্টিয়ানো রোনালদো: বিশ্বের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো। ২০০৯ সালে ১৩ কোটি ২০ লাখ ডলারের ট্রান্সফার ফির বিনিময়ে ক্রিস্টিয়ানো রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়েল মাদ্রিদে যোগ দেন। ফলে ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় হন তিনি। এখন তিনি ক্যারিয়ারের সায়াহ্নে চলে এসেছেন। তা সত্ত্বেও ফুটবলের ইতিহাসে সবচেয়ে ধনী খেলোয়াড় তিনি। তাঁর সম্পদের পরিমাণ ৪৫ কোটি মার্কিন ডলার।

২. ডেভিড বেকহাম: খেলোয়াড়ি জীবনে ব্যানানা ফ্রি-কিকের জন্য বিখ্যাত ছিলেন সাবেক ইংলিশ মিডফিল্ডার ডেভিড বেকহাম। ২০ বছরের ক্যারিয়ারে বিশ্বের চারটি লিগে খেলে শিরোপা জিতেছেন। ২০০৪ সালে তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়। খেলাধুলার বাইরে গ্ল্যামারের জগতেও তাঁর ছিল সরব পদচারণ। সম্পদের দিক থেকে এখনো তিনি শীর্ষে। ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তাঁর সম্পদের পরিমাণ ৪৫ কোটি ডলার।

৩. লিওনেল মেসি: সর্বকালের সেরাদের তালিকায় প্রথম সারিতেই থাকবেন সদ্য বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন এই মহাতারকা। এত দিন আক্ষেপ ছিল একটি বিশ্বকাপের, এ ছাড়া একজন ফুটবলার যা যা অর্জন করতে পারেন, তার সবই ছিল মেসির ঝুলিতে।

ক্যারিয়ারের সায়াহ্নে এসে কেটেছে বিশ্বকাপের খরাও। সম্পদের দিক থেকে এখন তিন ৩ নম্বরে। তাঁর মোট সম্পদ ৪০ কোটি ডলারের। তবে এবার বিশ্বকাপ জেতায় সম্পদের নিরিখে তিনি হয়তো সবাইকে ছাড়িয়ে যাবেন—এমনটাই ধারণা করা হচ্ছে।

৪. ডেভ হোয়েলান: আশ্চর্যজনক হলেও সত্যি, বিশ্বের সেরা ধনী খেলোয়াড়দের তালিকায় চতুর্থ স্থানে আছেন সাবেক ইংলিশ ফুটবলার ডেভ হোয়েলান। ক্যারিয়ারে তিনি ব্ল্যাকবার্ন রোভার্স ও ক্রিউ আলেক্সান্দ্রার মতো ক্লাবে খেলেছেন। তবে তিনি ফুটবল ক্লাব উইগান অ্যাথলেটিকের মালিক। সে কারণেই তাঁর এত সম্পদ। তাঁর সম্পদমূল্য ২২ কোটি ডলার।

৫. আলেক্সান্ড্রে পাতো: ব্রাজিলের এই খেলোয়াড় ১৬ বছর বয়সে ক্যারিয়ার শুরু করেন। পরে তিনি ইন্টারন্যাশিওনালের হয়ে খেলেন। ২০০৬ সালে তাঁর নেতৃত্বে এই দল ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতে। এই ডিসেম্বর তাঁর সম্পদের পরিমাণ ১৪ কোটি ৫০ লাখ ডলার। এখন তিনি বিশ্বের পঞ্চম ধনী খেলোয়াড়।

৬. ওয়েন রুনি: ডেভিড বেকহামের পর ইংল্যান্ডের বড় তারকা ছিলেন ওয়েন রুনি। তিনি জাতীয় দলের পাশাপাশি ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেছেন। চলতি ডিসেম্বরে তাঁর মোট সম্পদের পরিমাণ ১৪ কোটি ৫০ লাখ ডলার।

৭. গ্যারেথ বেল: ওয়েলশের খেলোয়াড় গ্যারেথ বেল এখন স্প্যানিশ ক্লাব রিয়েল মাদ্রিদের হয়ে খেলছেন। তিনি ২০১১ সালে প্রফেশনাল ফুটবল অ্যাসোসিয়েশনের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। তাঁর সম্পদের পরিমাণ ১২ কোটি ৫০ লাখ ডলার।

৮. ফ্রান্সেসকো টোট্টি: ইতালির একসময়ের বর্ষসেরা ফুটবলারের খেতাব পাওয়া এই খেলোয়াড় ব্যালন ডি’অরের মনোনয়নও পেয়েছিলেন। এখন তাঁর সম্পদের পরিমাণ ১০ কোটি ১৬ লাখ ডলার।

৯. পেলে: সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় ব্রাজিলের পেলে। তিনি ও আর্জেন্টিনার ডিয়েগো ম্যারাডোনা সর্বকালের সেরা ফুটবলার হিসেবে ফিফার স্বীকৃতি পেয়েছেন। খেলোয়াড়ি জীবনে তিনটি বিশ্বকাপ জিতেছেন। অবসর নিয়েছেন অনেক আগে। তবে এখনো তিনি বিশ্বের অন্যতম ধনী ফুটবলার তালিকায় আছেন। তাঁর সম্পদমূল্য ১০ কোটি ডলার।

১০. এডেন হ্যাজার্ড: বেলজিয়ামের এই খেলোয়াড় বর্তমানে স্পেনের পেশাদার ফুটবল লিগ লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদ ও বেলজিয়াম জাতীয় দলের আক্রমণভাগে খেলেন। সম্পদের নিরিখে তিনিও কম যান না। তাঁর সম্পদের পরিমাণ ১০ কোটি ডলার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন