English

30 C
Dhaka
সোমবার, মে ২৩, ২০২২
- Advertisement -

মেসির গোলে পিএসজির ১০ম শিরোপা জয়

- Advertisements -

বর্ণাঢ্য ক্লাব ইতিহাসে পিএসজির কমতি একটাই- চ্যাম্পিয়নস লীগ শিরোপা। ইউরোপ সেরা হওয়ার লক্ষ্যে মৌসুমের শুরুতে দল বদলের বাজারে বাজিমাত করে নাসির আল খেলাইফির দল। দলের আক্রমণভাগে নেইমার, এমবাপ্পেদের সঙ্গী করা হয় লিওনেল মেসিকে। তবে তারকায় ঠাসা দল নিয়েও চ্যাম্পিয়নস লীগে সাফল্য পায়নি লা প্যারিসিয়ানদের। এবার ফরাসি লিগ ওয়ান শিরোপা পুনরুদ্ধার করে সেই ক্ষতে প্রলেপ দিল প্যারিসের ক্লাবটি। লিওনেল মেসির গোলে চার ম্যাচ বাকি থাকতেই রেকর্ড দশম শিরোপা নিশ্চিত করলো মাউরিসিও পচেত্তিনোর দল।
শনিবার দিবাগত রাতে পার্কে দেস প্রিন্সেসে দ্বিতীয়ার্ধের অধিকাংশ সময় একজন কম নিয়ে খেলা লঁসের বিপক্ষে ১-১ গোলে ড্র করে পিএসজি। শিরোপা নিশ্চিত করতে ১ পয়েন্ট প্রয়োজন ছিল স্বাগতিকদের।

গত মৌসুমে লিলের কাছে শিরোপা হারানো পিএসজি এর আগে লীগে চ্যাম্পিয়ন হয় ১৯৮৬, ১৯৯৪, ২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে। সমান সংখ্যা শিরোপা জিতেছে সেন্ট এঁতিয়েনও। পিএসজির এই অর্জনে রেকর্ড গড়েছেন মার্কো ভেরাত্তিও।

Advertisements

লিগ ওয়ানে একমাত্র খেলোয়াড় হিসেবে ৮টি টাইটেল জেতার কীর্তি অর্জন করলেন এই ইতালিয়ান মিডফিল্ডার। এদিকে মাত্র দ্বিতীয় আর্জেন্টাইন কোচ হিসেবে লিগ ওয়ান শিরোপা জিতলেন মাউরোসিও পচেত্তিনো। এর আগে ১৯৫৫-৫৬ মৌসুমে নিসের হয়ে শিরোপা জিতেছিলেন লুইস কার্নিগ্লিয়া। তাছাড়া নিজের কোচিং ক্যারিয়ারে এই প্রথম কোনো লীগ শিরোপা জিতলেন পচেত্তিনো।
ক্লাব ক্যারিয়ারে মেসি জিতলেন ৩৬তম শিরোপা। ইউরোপের শীর্ষ পাঁচ লীগের ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ডে দানি আলভেসের পাশে বসলেন আর্জেন্টাইন সুপারস্টার।

শিরোপা নিশ্চিত করার মিশনে গোটা ম্যাচেই ছিল পিএসজির আধিপত্য। ৬৬ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের গোলবারের উদ্দেশ্যে মোট ১৮টি শট নেয় স্বাগতিকরা। যার মধ্যে লক্ষ্যে ছিল ৭টি। অপরদিকে মাত্র ৩৪ শতাংশ বল দখলে রাখা লঁস ৮টি শটের ৩টি রাখে লক্ষ্যে।

Advertisements

শুরু থেকে দাপুটে ফুটবল খেললেও কিছুতেই জালের দেখা পাচ্ছিল না পিএসজি। কাক্সিক্ষত গোল পেতে ৬৮ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে লা প্যারিসিয়ানদের। নেইমারের পাস থেকে ডি-বক্সের বাইরে বল পেয়ে বাঁ পায়ের দারুণ শটে দলকে এগিয়ে নেন লিওনেল মেসি। লিগে আর্জেন্টিনা অধিনায়কের এটি চতুর্থ গোল। আর নির্ধারিত সময়ের ২ মিনিট বাকি থাকতে ম্যাচে সমতা ফেরায় লঁস স্ট্রাইকার কোরেন্টিন জিন।

৩৪ ম্যাচে ২৪ জয় ও ৬ ড্রয়ে পিএসজির পয়েন্ট ৭৮। এক ম্যাচ কম খেলে ৬২ পয়েন্ট নিয়ে দুইয়ে অলিম্পিক মার্শেই।

এবারের মৌসুমে ফরাসি কাপের শেষ ষোলো থেকে বিদায় নেয়া পিএসজি ফরাসি সুপার কাপে হারে লিলের বিপক্ষে। তারকাসমৃদ্ধ দলটি পরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে ছিটকে যায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে। মৌসুম একমাত্র লিগ শিরোপাই জিততে পারল পচেত্তিনোর দল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন