English

20 C
Dhaka
রবিবার, জানুয়ারি ২৯, ২০২৩
- Advertisement -

যেভাবে পেলের নাম ‘পেলে’ হয়েছিল

- Advertisements -
Advertisements
Advertisements

বাবা শখ করে নাম রেখেছিল এডসন আরান্তেস নাসিমেন্তো। এই নামকরণের কারণ, পেলের বাবা ছিলেন বিখ্যাত বিজ্ঞানী টমাস আলভা এডিসনের ভক্ত। তিনি ভেবেছিলেন, ছেলের নামের সৌজন্যে তার বাড়িতে দ্রুত ইলেক্ট্রিসিটি আসবে। তাই ‘এডিসন’ থেকে ছেলের নাম রাখলেন ‘এডসন’।

সেই এডসনই একদিন হয়ে উঠলেন দুনিয়া কাঁপানো ফুটবলার পেলে। কিন্তু কীভাবে তিনি এডসন আরান্তেস নাসিমেন্তো থেকে পেলে হয়ে উঠলেন?
পেলের ২০১৯ সালে দেওয়া একটি সাক্ষাতকার থেকে বিবিসি জানাচ্ছে, ব্রাজিল কিংবদন্তি নিজেও নিশ্চিত নন, কীভাবে তার নামটা ‘পেলে’ হয়ে উঠল। স্কুলে ভর্তি হওয়ার পর সহপাঠীরা তাকে ‘পেলে’ নামে ডাকতে শুরু করে। যা পেলের মোটেও পছন্দ ছিল না। ‘টুটোস্পোর্টস’কে দেওয়া ওই সাক্ষাতকারে পেলে বলেছিলেন, ‘আমি এটা পছন্দ করতাম না। সবার সঙ্গে তর্ক করতাম- “পেলে বলছ কেন? আমি টমাস এডিসনের ভক্ত। এটাই গুরুত্বপূর্ণ। ‘

 

আরেক শীর্ষ মিডিয়া সিএনএন বলছে, ততদিনে ‘পেলে’ নামটি তার পরিচিতমহলে ছড়িয়ে পড়েছিল। তাই এই নামেই পরিচিত হন এডসন আরান্তেস নাসিমেন্তো। এই ‘পেলে’ নামটির কোনো অর্থও নেই। সহপাঠীদের মজা করে দেওয়া এই নামটিই যে পরবর্তীতে পৃথিবী বিখ্যাত হয়ে যাবে তা কে জানত? তিনটি বিশ্বকাপজয়ী বিশ্বের একমাত্র ফুটবলার পেলে গতকাল বৃহস্পতিবার রাতে চিরবিদায় নিয়েছেন। কিন্তু ফুটবল যতদিন টিকে থাকবে, ততদিন উচ্চারিত হবে ‘পেলে’ নামটি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন