English

24 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩
- Advertisement -

লিওনেল মেসি সেরা ছন্দে না থাকলে কী হবে?

- Advertisements -
Advertisements
Advertisements

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচ নিয়ে অনেক ফুটবল ফ্যান্টাসি চলছে কাতারে। গতকাল আর্জেন্টিনার অনুশীলনে গিয়ে দেখা গেছে, সাংবাদিকদের মধ্যে চলছে নানামুখী আলোচনা। একজন প্রশ্ন তুলেছেন, ‘এই ম্যাচে লিওনেল মেসি সেরা ছন্দে না থাকলে কী হবে?’ আরেকজনের জবাব, ‘আরেকটা দলীয় পারফরম্যান্স হবে। ’ কেউ আবার মেসিকে বাদ দিয়ে দুই দলের তুলনায় বসে গেছেন।

সেখানে আবার খুব পার্থক্য দেখেন না তাঁরা। তাহলে কি কোয়ার্টার ফাইনালের ম্যাচটা টাইব্রেকারে গড়াবে?
সব কিছুই ফ্যান্টাসি। তবে দুই দলের কোচের তুলনায় গিয়ে কেউ লিওনেল স্কালোনিকে এগিয়ে রাখতে পারছেন না। লুইস ফন হালই সবার বিশ্লেষণে এগিয়ে। তাঁর মাস্টারস্ট্রোক আর্জেন্টিনা সইতে পারবে কি না, সেটাই হয়ে যাচ্ছে বড় প্রশ্ন। তবে স্কালোনিও পিছিয়ে থাকার মানুষ নন। শুরুতে ৪৪ বছর বয়সী এই কোচের কাছে তেমন কিছুর আকাঙ্ক্ষা ছিল না আর্জেন্টিনার। সেই অনাস্থার জায়গা থেকে তিনি আর্জেন্টাইনদের হৃদয় জিতেছেন কোপা আমেরিকার শিরোপা উপহার দিয়ে। এরপর টানা ৩৬ ম্যাচে একটি দলকে অপরাজিত রাখার সাফল্য তো ধুয়েমুছে যেতে পারে না। তাই সমর্থকরা অত টেকনিক্যাল বিশ্লেষণে না গিয়ে স্কালোনিকে ঘিরেই স্বপ্ন বাঁচিয়ে রাখতে চান, ‘সৌদি আরবের কাছে হারের পর এই কোচের অধীনে আর্জেন্টিনা খেলেছে। চমৎকার খেলে কোয়ার্টার ফাইনালে তোলা স্কালোনি নিশ্চয়ই এই হার্ডল পার করে দিতে পারবেন আর্জেন্টিনাকে। ’

গতকাল এই কোচের ট্রেনিং দেখেও অনেকে বিস্মিত হয়েছে। দুটো একাদশ সাজিয়ে তিনি ট্রেনিং করিয়েছেন দলকে। এক দল বিব পরা, আরেক দলের গায়ে ট্রেনিংয়ের শার্ট। এ রকম নাকি তিনি কখনো করেন না। তাই অনেকের সন্দেহে স্কালোনি কি ফন হালকে চমকে দেওয়ার জন্য কিছু ভাবছেন! তরুণ হলেও তাঁর ট্যাকটিকের সুনাম আছে, তাঁর আলাদা একটা সম্মোহনী আছে দলের ওপর। সেটার ওপর আস্থা রেখে দলের খেলোয়াড়রাও বিগ ম্যাচের জন্য তৈরি হতে চান। সেখানে যথারীতি লিওনেল মেসি বড় জায়গায় থাকবেন। কিন্তু কড়া মার্কিংয়ে যদি তাঁকে আটকে ফেলে নেদারল্যান্ডস! এ ক্ষেত্রে কোনো যদি-কিন্তু নেই, মেসি মার্কিংয়ে থাকবেন। এটা একরকম নিশ্চিত। তখন অন্যদের পজিশন কী হবে, কারা কিভাবে খেলবেন—সেটার ট্রেনিং হয়েছে গতকাল। মুভে মেসি প্রত্যক্ষভাবে অংশ না নিলেও থাকবেন পরোক্ষভাবে। কিন্তু দি মারিয়া একাদশে থাকবেন কি না বলা মুশকিল। শেষ ম্যাচে মাংসপেশিতে ব্যথা অনুভব করে এই উইঙ্গার মাঠ ছেড়েছিলেন। গতকাল অবশ্য বুট পরে দলের সঙ্গে ট্রেনিংয়ে নামলেও তাঁর একাদশে থাকা নিয়ে এখনো সংশয় আছে।

আর্জেন্টিনার ট্রেনিং দেখে সাংবাদিকরা নানা কিছু মাথায় নিচ্ছেন আর ফ্যান্টাসি তৈরি করছেন। সেখানে খুব একটা খুঁত ধরা পড়ছে না। লিওনেল মেসি মার্কিংয়ে থাকলেও আলভারেজ-মার্তিনেজরা তৈরি হচ্ছেন ম্যাচ বের করার জন্য। তবে নেদারলল্যান্ডসের ট্রেনিং মাঠে কী চলছে—সেটাও একটা ভাবনার বিষয়। মেমফিস-ফন ডাইকরাও যে মেসির আর্জেন্টিনার জন্য তৈরি হচ্ছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন