English

31 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

শেষ হলো রোনালদোর নিষেধাজ্ঞা

- Advertisements -

নাসিম রুমি: ফুটবল শৈলীর পাশাপাশি উদযাপন দিয়ে সারা বিশ্বে অনুসরণীয় হয়ে আছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। বর্তমানে অনেক তারকা ফুটবলারসহ ক্রীড়াঙ্গনের অনেকেই তার ব্যতিক্রমী উদযাপন অনুসরণ করেন।

তবে এবার তার ভিন্ন এক উদযাপনই কাল হয়েছে। শাস্তির খড়গে চড়িয়েছে মহাতারকাকে। এক ম্যাচের নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানাও গুনতে হয়েছে তাকে।

গতকাল রাত ১১টায় আল হাজেমের বিপক্ষে খেলার কথা ছিল সিআরসেভেনের। কিন্তু নিষেধাজ্ঞার কারণে সেই ম্যাচে তিনি নামতে পারেননি। ক্লাবটির জার্সিতে তাকে মাঠে দেখা যেতে পারে এফএফসি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে। আগামী ৪ মার্চ রাত ১০টায় আল আইনের বিপক্ষে মাঠে গড়াবে সেই ম্যাচ। এই ম্যাচ থেকে রোনালদোর ওপরে কোনো নিষেধাজ্ঞা থাকছে না।

এ দিকে রোনালদোর এই শাস্তির মাধ্যমে বেশ কিছু বার্তাও সৌদি দিয়ে রাখল। এর আগে রোনালদোর জন্য দেশটির আইন শিথিল করা হয়েছিল যেন তিনি বিয়ে করা ছাড়াই নিজের বান্ধবী নিয়ে সেখানে থাকতে পারেন। এছাড়া আরও কিছু কর্মকাণ্ডে রোনালদোর বিষয়ে নমনীয়তা প্রকাশ করেছিল দেশটি। তবে এবার ঘটল ব্যতিক্রমী ঘটনা। যেই উদযাপনকে তিনি ইউরোপের স্বাভাবিক উদযাপন বলে জানিয়েছিলেন, সেটিকে স্বাভাবিকভাবে দেখেনি সৌদি আরব।

গত পরশু সৌদি ফুটবল ফেডারেশনের ডিসিপ্লিনারি অ্যান্ড এথিকস কমিটির বরাত দিয়ে বিশ্ব গণমাধ্যম জানিয়েছিল, রোনালদোর উদযাপন ভালোভাবে নেয়নি সৌদি আরব। তারা এমনভাবে শাস্তি দিয়েছে যেখানে রায়ের বিপক্ষে আপিল করার কোনো সুযোগ রাখা হয়নি। তাতে আর কোনো ছাড় নয়, এমনই বার্তা দিয়ে রাখল দেশটি।

গেল ২৫ ফেব্রুয়ারি আল শাবাবের বিপক্ষের ঐ ম্যাচে আল নাসর ৩-২ গোলে জয় পেয়েছিল। ম্যাচটিতে গোলের পরে গ্যালারি থেকে ‘মেসি মেসি’ স্লোগান ভেসে আসে। এর পরে কানের পাশে হাত রেখে সেই স্লোগান শোনার চেষ্টা করেন রোনালদো। তখন হাঁটু কিছুটা মুড়ে মুষ্টিবদ্ধ হাত নিচু করে কিছু বোঝানোর চেষ্টা করেন তিনি। তখনও গ্যালারি থেকে ভেসে আসে ‘মেসি মেসি’ স্লোগান। এই ঘটনায় সরব হয় সৌদির ডিসিপ্লিনারি কমিটি।

এ দিকে নিষেধাজ্ঞার পাশাপাশি রোনালদোকে ৩০ হাজার সৌদি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ৮ লাখ ৭৬ হাজার টাকার ওপরে) জরিমানা করা হয়। এর মধ্যে ১০ হাজার রিয়াল (২ লাখ ৯২ হাজার টাকা) দিতে হবে সৌদি ফুটবল ফেডারেশনকে এবং অভিযোগ প্রস্তুত ও প্রক্রিয়ার জন্য আল শাবাবকে দিতে হবে ২০ হাজার রিয়াল (৫ লাখ ৮৪ হাজার টাকার ওপরে)। কাতার বিশ্বকাপের পরেই ইউরোপীয় ক্লাব ফুটবলের অধ্যায় শেষ করে আল নাসরে যোগ দেন রোনালদো। ঐ মৌসুমে ১৪টি গোল করেন তিনি। চলতি মৌসুমে ২২ গোল নিয়ে শীর্ষে রয়েছেন ৩৯ বছর বয়সী এই পর্তুগিজ তারকা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন