English

23 C
Dhaka
মঙ্গলবার, ফেব্রুয়ারি ৭, ২০২৩
- Advertisement -

সেভেন আপ, ব্রাজিলের ‘অভিশাপেই’ কী এমন দশা জার্মানির?

- Advertisements -

হান্সি ফ্লিক নামটা যারা জানেন, তাদের নিশ্চয়ই মনে আছে তার হাত ধরেই পুনরুত্থান হয়েছিল জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের। এক ক্যালেন্ডার ইয়ারে সম্ভাব্য সব শিরোপাই বায়ার্ন জিতেছিল তার হাত ধরে। তাও আবার মাত্র বছর দুয়েকের চেষ্টায়।

এবার জার্মান জাতীয় দলের কোচের আসনে সেই হান্সি ফ্লিক, তবে কোনো জাদুতেই তার হাতে জার্মানরা ক্লিক করছে না। জোয়াকিম লোর বিদায়ের পর জার্মান শিবিরে আরও পতনের ঘনঘটা।

Advertisements

তবে জার্মানির এমন বিপর্যয়ের কারণটা কী? তবে কী ব্রাজিলিয়ানদের অভিশাপেই পরে গেছে জার্মান। ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলের বিপর্যস্ত হয়েছিল ব্রাজিল। সেই দুঃস্বপ্ন নিশ্চয়ই এখনও ব্রাজিলিয়ানদের তেড়ে বেড়ায়। সেবার বিশ্বকাপও জিতেছিল জার্মানি। তারপরেই পতনের শুরু। তাই অনেকেই মজা করে বলেন, ‘ব্রাজিলে অভিশাপেই জার্মান শিবিরে এমন বিপর্যয়।’

২০১৪ সালে চ্যাম্পিয়নরা ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেই বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। সেটা অনেকে অঘটন বলতেই স্বাচ্ছন্দ্য বোধ করেছেন নিশ্চয়। তবে ২০২২ কাতার বিশ্বকাপেও জার্মানির একই দশা। গতিময় যান্ত্রিক ফুটবল খেলা জার্মানরা প্রতিনিয়ত ধুঁকছে। তারা জাপানের কাছেও হয়েছে ধরাশায়ী, স্পেনের সাথে ১-১ গোলে ড্র করেছে অনেক কষ্টে।

Advertisements

মস্কোয় মেক্সিকোর কাছে প্রথম ম্যাচে ১-০ গোলে হারের পর সুইডেনের বিপক্ষে ২-১ গোলে জয় এবং শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলের হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় জার্মানি। ১৯৩৮ বিশ্বকাপের পর সেবারই প্রথম তাদের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া।

ধুকতে থাকা জার্মানির বিশ্বকাপ সফরটা হয়তো স্পেনের সাথে ড্র করা ম্যাচের পরই শেষ হয়ে যেতে পারতো। তবে তাদের খেলায় টিকিয়ে রেখেছে অন্য কেউ। কোস্টারিকা জাপানকে হারিয়ে জার্মানদের আশার সলতেটা জ্বালিয়ে রেখেছে। তাই কেবল জার্মানিকে শুধু কোস্টারিকার বিপক্ষে জিতলেই চলছে না স্পেনের কাছে জাপানের হারের প্রার্থনাও করতে হবে।

ব্রাজিলিয়ানদের অভিশাপ হোক কিংবা অন্য কোনো কারণ, জার্মানির এই রাহুগ্রাস ফুটবল বোদ্ধাদের ভাবাচ্ছে। কেউ আসলে বুঝে উঠছে পারছে না ভালো মানের কোচ ও ফুটবলার নিয়েও জার্মানরা এমন ভুগছে কেনো?

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন