English

38 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালে ফ্রান্স নাকি মরক্কো?

- Advertisements -

নাসিম রুমি: কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে গিয়েছিল দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তখন গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার সম্ভাবনাও দেখেছিলেন অনেকে। তবে সবাইকে অবাক করে দিয়ে পরের পাঁচ ম্যাচে দুর্দান্ত ফুটবল খেলে বিশ্বকাপের ফাইনালে ওঠে গেছে আর্জেন্টিনা। মঙ্গলবার সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে লিওনেল মেসির দল।

Advertisements

এই জয়ের ফলে বিশ্বকাপে আর্জেন্টিনার একটি রেকর্ড অক্ষত রইল। এই বিশ্বকাপের আগে চারবার সেমিফাইনাল খেলেছিল আর্জেন্টিনা। চারবারই জিতেছে আলবিসেলেস্তেরা। ১৯৩০ সালে বিশ্বকাপ ফুটবলের প্রথম আসরেই সেমিফাইনালে জিতে ফাইনালে ওঠে আর্জেন্টিনা। ১৯৭৮ সালে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হলেও সেবার ভিন্ন ফরম্যাটে খেলা হয়েছিল, সেমিফাইনাল ছিল না।

Advertisements

এরপর ১৯৮৬, ১৯৯০ এবং ২০১৪ সালের বিশ্বকাপে সেমিফাইনাল খেলে আর্জেন্টিনা। প্রতিবারেই আর্জেন্টিনা জয় লাভ করেছে। এবারো সেই ধারা অব্যাহত থাকল। ফলে পাঁচবার সেমিফাইনাল খেলে প্রতিবারেই জয়ে পেয়েছে আর্জেন্টিনা।

রবিবার বিশ্বকাপের ফাইনাল খেলতে নামবে মেসিবাহিনী। ফাইনালে তাদের প্রতিপক্ষ কারা হবে তা এখনো নির্ধারিত হয়নি। বুধবার রাতে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে মরক্কো ও বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। বিজয়ী দলের সঙ্গেই রবিবার ফাইনাল খেলতে নামবে আর্জেন্টিনা। ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল মেসির। এবার বিশ্বকাপ জেতার আরো একটি সুযোগ মেসির সামনে। দেখা যাক, মেসি সেই সুযোগটি কাজে লাগাতে পারেন কিনা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন