English

38 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে যে সব দেশ

- Advertisements -

বছরের শেষে অনুষ্ঠিত হবে কাতার ফুটবল বিশ্বকাপ। দ্য বিগেস্ট শো অন আর্থ বলা হয় এই বিশ্বকাপ আসরকে। সারা বিশ্বে ফুটবলপ্রেমীরা এক মাসের জন্য সব ভুলে ফুটবল নিয়েই মেতে থাকেন। এবারের বিশ্বকাপের জন্য বাছাই পর্ব একেবারে শেষ পর্যায়ে এসে উপনীত হয়েছে।

বিশ্বকাপে অংশগ্রহণ করবে মোট ৩২টি দেশ। এর মধ্যে ২০টি দেশই এর মধ্যে নির্ধারিত হয়ে গেছে। বাকি এখনও ১২টি স্থান অনির্ধারিত। তবে, কারা কারা সেই ১২টি স্থান দখল করতে পারে, এর আশে-পাশে কারা আছেন, সেটাও অনেকটা জানা হয়ে গেছে সবার।

ইউরোপ (উয়েফা)

ইউরোপিয়ান অঞ্চল থেকে মোট ১৩টি দেশ সরাসরি খেলবে বিশ্বকাপে। এর মধ্যে ১০টি দেশ নির্ধারিত হয়ে গেছে। বাকি তিনটি দেশ বাছাইয়ের জন্য এখন চলছে প্লে-অফ।

যে ১০টি দেশ কাতার বিশ্বকাপের টিকিট কেটে ফেলেছে, তারা হচ্ছে- জার্মানি, ডেনমার্ক, বেলজিয়াম, ফ্রান্স (বর্তমান চ্যাম্পিয়ন), ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড এবং নেদারল্যান্ডস।

বাকি তিনটি স্থানের দুটি আগামীকাল মঙ্গলবারই নির্ধারণ হয়ে যাবে দুটি ফাইনালের মধ্যে দিয়ে। এই দুই ফাইনালে মুখোমুখি পোল্যান্ড-সুইডেন এবং পর্তুগাল-উত্তর মেসেডোনিয়া। তৃতীয় দলটি নির্ধারন করার জন্য একটু অপেক্ষায় থাকতে হবে ইউক্রেন যুদ্ধের কারণে। কারণ, ওই প্লে-অফের সেমিফাইনালে মুখোমুখি স্কটল্যান্ড এবং ইউক্রেন। এই ম্যাচের জয়ী দল ফাইনালে খেলবে ওয়েলসের বিপক্ষে।

লাতিন আমেরিকা (কনমেবল)

লাতিন আমেরিকা থেকে সরাসরি খেলবে ৪টি দল। একটি সুযোগ পাবে আন্তঃমহাদেশীয় প্লে-অফের। এরই মধ্যে লাতিন থেকে চারটি দল নিজেদের জায়গা নিশ্চিত করে নিয়েছে কাতার বিশ্বকাপে। এই চারটি দল হচ্ছে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর এবং উরুগুয়ে।

মঙ্গলবার লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে। এই রাউন্ড শেষেই নির্ধারিত হবে পঞ্চম হবে কোন দল। যারা আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলার সুযোগ পাবে। তিনটি দল আছে এই তালিকায়, যারা পঞ্চম হতে পারে। তিনটি দল হলো পেরু, কলম্বিয়া এবং চিলি।

উত্তর আমেরিকা (কনকাকাফ)

কনকাকাফ অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাই পর্বে খেলে মোট ৩টি দল। এর মধ্যে কেবল একটি নির্ধারণ হয়েছে। দেশটির নাম কানাডা। আরও বাকি দুটি। বুধবার অনুষ্ঠিত হবে ফাইনাল রাউন্ড। এখান থেকে আরও দুটি দল সরাসরি নাম লিখবে কাতার বিশ্বকাপে।

যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোকে প্রায় নিশ্চিত ধরে নেয়া যায় এই দুই দেশ হিসেবে। বাকি থাকে কোস্টারিকা। যারা হবে চতুর্থ এবং তারা প্লে অপ খেলবে ওসেনিয়া অঞ্চল থেকে উঠে আসা দেশটির বিপক্ষে।

আফ্রিকা (সিএএফ)

আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপে খেলবে ৫টি দেশ। এখনও একটিও নিশ্চিত হয়নি যে কারা খেলবে কাতারে। তবে আগামীকাল মঙ্গলবারই নির্ধারণ হয়ে যেতে পারে এই ৫টি দেশ।

কারণ, এখনও পর্যন্ত মোট ১০টি প্রতিযোগী দেশ বিশ্বকাপ খেলার দৌড়ে টিকে আছে। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ২ রাউন্ডের প্লে-অফ অনুষ্ঠিত হচ্ছে এই ১০ দেশের মধ্যে। প্রথম রাউন্ড এরই মধ্যে হয়ে গেছে। যেখানে ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে আলজেরিয়া।

কঙ্গো প্রজাতন্ত্রের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে মরক্কো, সেনেগালের সঙ্গে ১-০ গোলে জিতেছে মিসর, ঘানা এবং নাইজেরিয়া গোলশূন্য ড্র করে রয়েছে এবং মালির বিপক্ষে তিউনিসিয়া জিতেছে ১-০ গোলে।

দ্বিতীয় রাউন্ড প্লে-অফে মঙ্গলবার এই ৫টি ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে আবারও এবং এই ৫ ম্যাচ শেষে গোল গড়ে বিজয়ী ৫টি দল কাটবে কাতার বিশ্বকাপের টিকিট।

এশিয়া (এএফসি)

এশিয়া অঞ্চল থেকে মোট ৫টি দেশ খেলবে কাতার বিশ্বকাপে। এর মধ্যে স্বাগতিক হিসেবে কাতার এমনিতেই বিশ্বকাপে সবার আগে যোগ্যতা অর্জন করে রেখেছে। বাকি চারটি দেশও নির্ধারণ হয়ে গেছে এরই মধ্যে। এই চারটি দেশ হলো- ইরান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব এবং জাপান।

তবে আরও একটি দেশ সুযোগ পেতে পারে বিশ্বকাপে খেলার। লাতিন আমেরিকা অঞ্চলের পঞ্চম স্থানের সঙ্গে এশিয়া অঞ্চলের পঞ্চম স্থান অর্জনকারী দল খেলবে প্লে-অফে। মোট দুই দলের সামনে আসবে প্লে-অফে খেলার সুযোগ নিতে। কনফেডারেশন প্লে-অফ ফাইনালের জন্য এরই মধ্যে নিজেদের জায়গা পোক্ত করেছে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় দলটি হতে পারে আরব আমিরাত। যদি তারা ঘরের মাঠে মঙ্গলবার দক্ষিণ কোরিয়াকে হারাতে পারে। আর যদি তারা নিজেরা হেরে যায়, তাহলে সুযোগ চলে আসতে পারে ইরাকের। তারা খেলবে সিরিয়ার বিপক্ষে। সিরিয়াকে হারাতে পারলেই প্লে-অফ ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে তারা।

ওসেনিয়া (ওএফসি)

এই মহাদেশ থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগনেই। এখান থেকে একটি দল প্লে-অফ খেলার সুযোগ পায়। যারা কনকাকাফ অঞ্চলের চতুর্থ হওয়া দলের বিপক্ষে প্লে-অফ খেলবে। ওসেনিয়া থেকে প্লে-অফ খেলার দাবিদার দুই দেশ। সলোমন আইল্যান্ড এবং নিউজিল্যান্ড। এই দুই দলের মধ্যে বিজয়ী দল খেলবে কনকাকাফের প্লে-অফ দলের বিপক্ষে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন