English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ব্রাজিলের জয়

- Advertisements -

নাসিম রুমি: নতুন বিশ্বকাপ অভিযানের শুরুর ম্যাচে বলিভিয়াকে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। ম্যাচে জোড়া গোল করেছেন নেইমার। দেশটির হয়ে সর্বোচ্চ গোলে তিনি ছাড়িয়ে গেছেন কিংবদন্তি ফুটবলার পেলেকে।

বাংলাদেশ সময় শনিবার সকালে ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে ঘরের মাঠে বলিভিয়াকে ৫-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। ম্যাচে নেইমার ছাড়াও জোড়া গোল করেন রদ্রিগো। অন্য গোলটি রাফিনিয়ার।

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে অতিরিক্ত সময়ে গোল করে পেলের ৭৭ গোলের রেকর্ড ছুঁয়েছিলেন নেইমার। এস্তাদিও অলিম্পিকো দো পারাতে এদিন ম্যাচের ৬১তম মিনিটে লক্ষ্যভেদ করে কিংবদন্তিকে ছাড়িয়ে দেশটির একক সর্বোচ্চ গোলদাতা বনে যান তিনি। পরে ম্যাচের যোগ করা সময়ে আরও একটি গোল করে ব্যবধানটা আরও বাড়িয়ে নেন পিএসজি থেকে কিছু দিন আগে আল হিলালে নাম লেখানো এই তারকা।

Advertisements

রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জার্সিতে এটি তার ৭৯তম গোল

বলিভিয়া বলতে গেলে এদিন পাত্তাই পায়নি। ম্যাচে ৮০ শতাংশ বলের দখল ছিল ব্রাজিলের। গোলে ২১টি শট নেয় তারা, যার মধ্যে ১১টি ছিল লক্ষ্যে। নেইমার-রিচার্লিশনরা সহজ কিছু মিস না করলে ব্যবধান হতে পারত আরও বড়।

ম্যাচের ১৭তম মিনিটেই নেইমারের সুযোগ ছিল পেলেকে টপকে যাওয়ার। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। প্রথমার্ধে আরও একবার বলিভিয়া গোলরক্ষক গিয়ের্মো ভিসকারা নেইমারকে গোলবঞ্চিত করেন। মাঝমাঠের বাম প্রান্ত দিয়ে অসাধারণ নৈপুণ্যে বলিভিয়ার পাঁচ ডিফেন্ডারকে এড়িয়ে ডি-বক্সে ঢুকে পড়েছিলেন নেইমার। অপেক্ষা ছিল কেবল গোলরক্ষককে পরাস্ত করার। তবে ঝাঁপিয়ে পড়ে বল রুখে দক্ষতার ছাপ রাখেন ভিসকারা।

ম্যাচের ২৪তম মিনিটে রদ্রিগোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। প্রথমার্ধে আর জালের দেখা মেলেনি। দ্বিতীয়ার্ধে ঝড় ওঠে বলিভিয়ার ডি বক্সে। ৪৭তম মিনিটে রাফিনিয়ার গোলে সহায়তা ছিল নেইমারের। ৬ মিনিট পর নিজের দ্বিতীয় গোলে ব্যবধান ৩-০ করে দেন রদ্রিগো।

Advertisements

৬১তম মিনিটে রদ্রিগোর পা থেকে সৌভাগ্যক্রমে বল পেয়ে যান নেইমার। ডান পায়ের জোরালো শটে জাল খুঁজে নিয়ে মাতোয়ারা হন বিরাট অর্জনের উল্লাসে। পেলেকে ছাড়িয়ে তিনি হয়ে যান ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

৭৮তম মিনিটে ভিক্তোর আরবেগো একটি গোল শোধ করেন। যোগ করা সময়ে ব্যবধান আবারও বাড়িয়ে বড় জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন নেইমার।

একই দিন এই অঞ্চলের বাছাইপর্বে ঘরের মাঠে চিলিকে ৩-১ ব্যবধানে হারিয়েছে উরুগুয়ে।

এই মহাদেশ থেকে দশটি দল অংশ নিচ্ছে বাছাইপর্বে। প্রতিটি দল খেলবে ১৮টি করে ম্যাচ। শীর্ষ ৬টি দল সরাসরি জায়গা করে নেবে ২০২৬ বিশ্বকাপে। সপ্তম দলটিকে আন্তঃমহাদেশীয় প্লে অফ খেলতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন