English

35 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

যে কারণে ৩৯ বছর বয়সেও ব্রাজিল দলে আলভেস

- Advertisements -
Advertisements
Advertisements

দুইটি বড় চমক রেখে কাতার বিশ্বকাপের দল ঘোষণা করেছেন ব্রাজিল দলের কোচ তিতে। এর মধ্যে একটি রবার্তো ফিরমিনোর না থাকা; অন্যটি হলো ‘বুড়ো’ দানি আলভেসের ডাক পাওয়া।

ব্রাজিলিয়ান এই সেন্টার-ব্যাকের বয়স এখন ৩৯ বছর। তবে দ্বিতীয় চমকের ব্যাপারে তিতের ভাষ্য, বিশ্বকাপে তার দলের ‘আর্টিকুলেটর’ হবে আলভেস।
এবারের গ্রীষ্মে বার্সেলোনা ছাড়ার পর মেক্সিকোর শীর্ষ লিগ ‘লিগা এমএক্স’-এর ক্লাব ‘পুমাস ইউএনএএম’-এ যোগ দেন আলভেস। ইউরোপের শীর্ষ লিগ ছেড়ে উত্তর আমেরিকার প্রায় ‘তৃতীয় সারি’র ক্লাব ফুটবলে খেলতে যাওয়ায়; ব্রাজিল দলে তার জায়গা পাওয়ার সম্ভাবনা কার্যত শেষ হয়ে গিয়েছিল বলেই ধারণা করা হচ্ছিল। তাছাড়া হাঁটুর ইনজুরিতে ভুগছিলেন তিনি। আর বয়সের কথা তো সবার জানা। কিন্তু এতকিছুর পরও তিতের পরিকল্পনায় ছিলেন আলভেস।
ব্রাজিল কোচের মতে, আলভেস দলে থাকায় কৌশলগত দিক থেকে সুবিধা পাবেন জেসুস-নেইমাররা। ২৬ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করার পর তিনি আলভেসকে নিয়ে বলেন, ‘একজন সংগঠক, বুদ্ধিদাতা হিসেবে সে যেভাবে টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল বিষয় যোগ করতে পারে, তা অসাধারণ। এটা সত্য যে, সে আর আগের মতো ৬০ থেকে ৭০ মিটার দৌড়ানোর মতো খেলোয়াড় নয়, কিন্তু তার কিছু গুণাবলী আছে। মানসিক ও শারীরিক বিষয়ের পাশাপাশি টেকটিকের দিক থেকে সে এগিয়ে। ‘

ইনজুরির কারণে হাঁটুতে অস্ত্রোপচার করানো হয়েছিল আলভেসের। এ কারণে মেক্সিকোর জায়ান্টদের হয়ে প্রায় ১ মাস মাঠে নামতে পারেননি তিনি। তবে ব্রাজিল দলের চিকিৎসক জানিয়েছেন, বিশ্বকাপের আগেই মাঠে নামার মতো ফিট থাকবেন আলভেস।

আলভেস এবার ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। এর আগে ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে খেলেছেন তিনি। কিন্তু ইনজুরির কারণে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলা হয়নি তার। এরপর ধীরে ধীরে মূল স্রোত থেকেই হারিয়ে যেতে থাকেন তিনি। সর্বশেষ বার্সেলোনার সঙ্গে বিচ্ছেদ হওয়ার পর মেক্সিকোর লিগে খেলতে যাওয়ায় অনেকটা আড়ালেই চলে যান আলভেস।

ব্রাজিল জাতীয় দলের হয়ে ১২৪ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে আলভেসের। ক্লাব ফুটবলে বার্সেলোনা, জুভেন্টাস ও পিএসজির মতো ক্লাবের হয়ে খেলেছেন তিনি। এর মধ্যে ২০০৮-২০১৬ সাল, এই আট বছর পর্যন্ত বার্সেলোনায় সোনালী সময় কাটিয়েছেন আলভেস। কাতালান জায়ান্টদের হয়ে ৬ বার লা লিগা, ৪ বার কোপা দেল রে এবং তিনবার করে চাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছেন তিনি।

২০২১/২২ মৌসুমে দ্বিতীয় দফায় বার্সেলোনায় ফেরেন আলভেস। এক মৌসুম পর তথা গত জুলাইয়ে ক্যাম্প ন্যু ছেড়ে মেক্সিকোতে খেলতে যান তিনি। মেক্সিকোর শীর্ষ লিগে তখন মৌসুমের মাঝামাঝি সময় চলছে। ওই সময় থেকে ক্লাবটির জার্সিতে ১২ ম্যাচ খেলে ৪ গোলে অ্যাসিস্ট করেছেন তিনি। কিন্তু তার দল ওই ১২ ম্যাচের মাত্র ১টিতে জয়ের মুখ দেখেছে এবং মৌসুম শেষ করেছে ১৩তম স্থানে থেকে। এমনকি প্লে-অফও মিস করেছে তারা। যা মেক্সিকান জায়ান্টদের জন্য বেশ হতাশাজনক ফলাফল। কিন্তু ব্রাজিল কোচ তিতে আলভেসের অভিজ্ঞতা ও নেতৃত্বের গুণাবলীর ওপর আস্থা রাখতে চান।

তিতের মতে, খেলোয়াড় হিসেবে আলভেসের মান এখনও দলের বাকিদের সমান। ফুল-ব্যাক হয়েও তার আক্রমণে ওঠে আসার দক্ষতার কথাও উল্লেখ করেন ব্রাজিল কোচ, ‘(দলে জায়গা পাওয়ার ক্ষেত্রে) বাকি সবার মতো আলভেসের মানদণ্ডও একই। মানুষকে বুঝতে হবে ব্রাজিল দলের ফুল-ব্যাকরা উইঙ্গারদের সঙ্গে খেলে। ‘

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন