English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২২, ২০২৪
- Advertisement -

অস্বাভাবিক ওজন বৃদ্ধি হতে পারে যেসব রোগের ইঙ্গিত

- Advertisements -
Advertisements
Advertisements

অস্বাভাবিক ওজন বাড়তে থাকলে একেবারেই অবহেলা করবেন না। এভাবে ওজন বৃদ্ধি পাওয়া বড় কোনও রোগের ইঙ্গিত হতে পারে। হয়তো আপনার অজান্তেই শরীরে বাসা বেঁধেছে রোগ। আর সেই কারণেই শরীরে জমছে অতিরিক্ত মেদ। হাজার চেষ্টাতেও ঝরাতে পারছেন না ওজন।

এরকম হলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। কারণ অবহেলা করলে হয়তো অজান্তেই বিপদ ডেকে আনবেন আপনি। একধাক্কায় ওজন অনেকটা বেড়ে গেলে শরীরে নানা রকমের সমস্যা দেখা দিতে পারে। তাই নজরে রাখুন যে সম্ভাব্য কী কী কারণে ওজন বৃদ্ধি পেতে পারে।

জেনে নিন কারণগুলো-

>>> খাওয়াদাওয়ার ক্ষেত্রে নিয়ম না মানলে, বিশেষ করে যথেষ্ট পরিমাণে জাঙ্ক ফুড খেলে অতি অবশ্যই আপনার ওজন দ্রুত বাড়তে পারে।

>>> আপনি যেসমস্ত ওষুধ খান, সেই কারণেও ওজন বাড়তে পারে। নিয়মিত কিছু ওষুধ খেলে তার প্রভাবে ওজন বাড়তে পারে।

>>> গবেষণা বলছে, ধূমপানের অভ্যাস ত্যাগ করলেও পরোক্ষে ওজন বৃদ্ধি পায়। কারণ সিগারেট খাওয়ার দীর্ঘদিনের অভ্যাস ত্যাগ করলে অনেকেই তারপর হতাশায় ভোগেন। আর মানসিক অবসাদে বেশি পরিমাণ খেয়ে ফেলতে পারেন আপনি। কারণ অনেকেরই ধারণা রয়েছে গুড ফুড গুড মুড। এই প্রবাদ অনেকাংশে সত্যি হলেও অনিয়মিত পরিমাণে খাওয়াদাওয়া করলে ওজন বৃদ্ধি পাবে।

>>> অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার খেলেও ওজন বাড়তে পারে। তাই আপনার প্রতিদিনের মেনুতে থাকুক বাড়ির খাবার।

>>> অনেক সময় বলা হয় টিভি দেখতে দেখতে বা কাজ করতে করতে খাবার খেলে অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়ে যায়, যা ওজন বৃদ্ধি করে।

>>> যাদের ইনসমনিয়া অর্থাৎ অনিদ্রা রোগ রয়েছে, তাদেরও ওজন বৃদ্ধি পায়। কারণ রাতে ঘুম ভাঙলে অনেকেরই ফ্রিজ খুলে খাবার খাওয়ার অভ্যাস থাকে। এরকম অনিয়মিত ভাবে খাবার খেলে আপনার ওজন বাড়তে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন