English

23.7 C
Dhaka
বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২
- Advertisement -

করোনার পর কেরালায় দ্রুত ছড়াচ্ছে নোরোভাইরাস

- Advertisements -
Advertisements
Advertisements

ভারতের কেরালায় মহামারী করোনাভাইরাসের পর এবার ছড়াতে শুরু করেছে নোরোভাইরাস। এ ভাইরাসকে বলা হয় উইন্টার ভমিটিং ভাইরাস। এটি আক্রমণ করলে রোগীর ঘন ঘন বমি হয়। ডায়ারিয়ায় আক্রান্ত হয়। শরীরে ঢোকার ২৪-৪৮ দিনের মধ্যে এটি রোগের সৃষ্টি করে। শুরু হয়ে রোগীর পেটে তীব্র ব্যথা, বমি ও ডায়রিয়া। চিকিৎসা করালে ১-৩ দিনের মধ্যে রোগী ভালো হয়ে যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে টানা চিকিৎসার প্রয়োজন হয়।
সংক্রমিত রোগীর বমি থেকে ছড়ায় এই ভাইরাস। তারপর এটি খাবার, জলে ছড়িয়ে পড়ে। মার্কিন বিজ্ঞানীদের মতে, সংক্রমিত রোগীরা কোটি কোটি ভাইরাস ছড়িয়ে দেয়।
কেরালায় নোরোভাইরাসের সংক্রমণ নিয়ে শনিবার বিষয়টি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। করোনার পর নতুন এই ভাইরাসটিকে ঠেকাতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। বিশেষ করে পরিশুদ্ধ পানির উপরে জোর দেন বীণা। মানুষকে সতর্ক করার নির্দেশও দিয়েছেন তিনি।
দুই সপ্তাহ আগে ওয়ানাড়ের একটি কলেজে ১৩ শিক্ষার্থী নোরোভাইরাসে সংক্রমিত হয়। ওই ভেটেনারি কলেজের পক্ষ থেকে জানানো হয়েছে, আক্রান্ত শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসের বাইরে একটি হোস্টেলে থাকতো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন