English

28 C
Dhaka
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২
- Advertisement -

করোনায় ফুসফুসের ভয়ঙ্কর ক্ষতির নতুন তথ্য দিলেন বিজ্ঞানীরা

- Advertisements -

করোনাভাইরাস কতটা ভয়ঙ্কর তা আবারও উঠে এল গবেষণায়। ব্রিটেনে একটি প্রাথমিক গবেষণায় বিজ্ঞানীরা জানতে পেরেছেন— দীর্ঘদিন ধরে করোনার উপসর্গে ভুগতে থাকা ব্যক্তিদের কারও কারও ফুসফুসের ভয়াবহ ক্ষতি হচ্ছে,যা প্রচলিত পরীক্ষা-নিরীক্ষায় ধরা পড়ছে না।

Advertisements

প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকেরা করোনার জেনন গ্যাস স্ক্যান পদ্ধতিতে ফুসফুসের ক্ষতি শনাক্তকরণ পরীক্ষা চালিয়েছেন। এ গবেষণার জন্য করোনা থেকে সেরে ওঠা ১১ ব্যক্তিকে বেছে নেওয়া হয়েছিল। কোভিডে আক্রান্ত হওয়ার পর ওই ব্যক্তিদের চিকিৎসার জন্য হাসপাতালে যেতে হয়নি। তবে, দীর্ঘদিন তারা শ্বাসকষ্টে ভুগেছেন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছে, কিন্তু দীর্ঘদিন ভুগতে হয়নি— এমন ১২ জন এবং পুরোপুরি সুস্থ ১৩ জনকেও ব্রিটিশ এ গবেষণার জন্য বেছে নেওয়া হয়েছিল।

অক্সফোর্ড, শেফিল্ড, কার্ডিফ ও ম্যানচেস্টারের গবেষকদের সমন্বয়ে গঠিত গবেষণা দলটি জানিয়ে, ফুসফুসের এমন গোপন ক্ষতি নিয়ে বড় পরিসরে গবেষণা চলছে।

Advertisements

প্রাথমিক গবেষণার বরাতে গবেষকেরা বলেছেন— দীর্ঘদিন কোভিডে ভুগলে শ্বাসকষ্টজনিত জটিলতা কেন হচ্ছে, সে বিষয়টি গবেষণায় সামনে এসেছে। যদিও গবেষকেরা বলছেন— শ্বাসকষ্ট-সংক্রান্ত জটিলতার পেছনে অন্যান্য ও জটিল কারণও রয়েছে।

গবেষণাটির জন্য ইউনিভার্সিটি অব শেফিল্ডের বিজ্ঞানীরা নতুন একটি পদ্ধতি ব্যবহার করেছেন। যে ব্যক্তিদের ওপর গবেষণা চালানো হয়েছে, তাদের জেনন গ্যাস দিয়ে শ্বাস নেওয়ার ব্যবস্থা করা হয়। বিজ্ঞানীরা বলছেন, জেনন গ্যাস অক্সিজেনের মতোই আচরণ করে। কিন্তু, ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং বা এমআরআই স্ক্যানে জেনন গ্যাসের গতিবিধি ধরা পড়ে; যা থেকে বোঝা সম্ভব হয়েছে— জেনন গ্যাস ফুসফুসের কোনও কোনও অংশে পৌঁছেছে। এর মাধ্যমেই ফুসফুসের ক্ষতির বিষয়টি শনাক্ত করা সম্ভব হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন