English

30 C
Dhaka
রবিবার, জুন ১৬, ২০২৪
- Advertisement -

করোনা: বিশ্বে আক্রান্ত হয়েছেন ১কোটি ৮০লাখ ১৩হাজার ১৯১জন আর সুস্থ হয়ে উঠেছেন ১কোটি ১৩লাখ ২৬হাজার ৪৩৩জন

- Advertisements -
Advertisements
Advertisements

আজ রোববার (২ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮০ লাখ ১৩ হাজার ১৯১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ৫৬ হাজার ৬৭৮ জন। নতুন করে প্রাণ গেছে ৫ হাজার ৭২০ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৬ লাখ ৮৮ হাজার ৭১৮ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১৩ লাখ ২৬ হাজার ৪৩৩ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ১ লাখ ৬৬ হাজার ২৩৫ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৫৯ লাখ ৩২ হাজার ৩৭৪ জন বা ৯৯% এবং গুরুতর অসুস্থ্য ৬৫ হাজার ৭০৬ জন বা ১%।
বিশ্বে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ৪৭ লাখ ৬৪ হাজার ৩১৮ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৮ হাজার ৪২৯ জন। সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৫৭ হাজার ৮৯৮ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১ হাহার ১২৩ জনের। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৩ লাখ ৬২ হাজার ৯০৩ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ লাখ ৮ হাজার ৭৭৬ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৪২ হাজার ৫৭৮ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৩ হাজার ৬১৬ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ১ হাজার ৪৮ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ১৮ লাখ ৮৪ হাজার ৫১ জন সুস্থ হয়েছেন।
প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৮৬৫ জন।মৃত্যু হয়েছে ৮৫২ জনের। আক্রান্তের সংখ্যায় ভারত উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৫১ হাজার ৯১৯ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ৩৭ হাজার ৪০৩ জনের।ভারতে সুস্থ হয়েছেন ১১ লাখ ৪৬ হাজার ৮৭৯ জন।
আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪৫ হাজার ৪৪৩ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ৪৬২ জন আর মারা গেছেন ১৪ হাজার ৫৮ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৪৬ হাজার ৫২৪ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ৩ হাজার ২৯০ জন।২৪ ঘন্টায় আক্রান্ত ১০ হাজার ১০৭ জন। মারা গেছেন ৮ হাজার ১৫৩ জন এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৪২ হাজার ৪৬১ জন।
মেক্সিকোতে মোট আক্রান্ত ৪ লাখ ২৪ হাজার ৬৩৭ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৮ হাজার ৪৫৮ জন। মোট মৃত্যু ৪৬ হাজার ৬৮৮ জনের।নতুন করে মৃত্যু ৬৮৮ জনের। এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৭৮ হাজার ৬১৮ জন।
পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ১৪ হাজার ৭৪৫ জন, মোট মৃত্যু ১৯ হাজার ২১৭ জন। আর সুস্থ্য হয়েছেন ২ লাখ ৮৭ হাজার ১২৭ জন।
চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৫৭ হাজার ৬৫৮ জন।মোট মৃত্যু ৯ হাজার ৫৩৩ জনের এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৩০ হাজার ৫০৭ জন।
স্পেনে আক্রান্ত ৩ লাখ ৩৫ হাজার ৬০২ জন, মৃত্যু ২৮ হাজার ৪৪৫ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।
ইরানে মোট আক্রান্ত ৩ লাখ ৬ হাজার ৭৫২ জন।মোট মৃত্যু ১৬ হাজার ৯৮২ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৬৫ হাজার ৮৩০ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ৫৪৮ জন এবং মৃত্যু ২১৬ জনের।
কলম্বিয়ায় মোট আক্রান্ত ৩ লাখ ৬ হাজার ১৮১ জন। মারা গেছেন ১০ হাজার ৩৩০ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৬০ হাজার ৭০৮ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১০ হাজার ৬৭৩ জন,মৃত্যু ২২৫ জনের।
এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩ হাজার ৯৫২ জন। মারা গেছেন ৪৬ হাজার ১৯৩ জন।
পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৭৮ হাজার ৩০৫ জন।মোট মৃত্যু ৫ হাজার ৯৫১ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৪৭ হাজার ১৭৭ জন।
সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৭৭ হাজার ৪৭৮ জন।মোট মৃত্যু ২ হাজার ৮৮৭ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৩৭ হাজার ৫৪৮ জন।
ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ৮৩২ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ১৪৬ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ২ লাখ ২২৯ জন।
তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৩১ হাজার ৮৬৯ জন।মোট মৃত্যু ৫ হাজার ৭১০ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ১৫ হাজার ৫১৬ জন।
জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ১১ হাজার ৭৭ জন।মোট মৃত্যু ৯ হাজার ২২৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৬০০ জন।
আর্জেন্টিনায় মোট আক্রান্ত ১ লাখ ৯৬ হাজার ৫৪৩ জন। মারা গেছেন ৩ হাজার ৫৯৬ জন এবং সুস্থ্য হয়েছেন ৮৬ হাজার ৪৯৯ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ২৪১ জন এবং মৃত্যু ৫৩ জনের।
ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৮৭ হাজার ৯১৯ জন। মারা গেছেন ৩০ হাজার ২৬৫ জন এবং সুস্থ্য হয়েছেন ৮১ হাজার ৫০০ জন।
এদিকে কোভিড-১৯ রোগে দেশে ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ১৩২ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ১৯৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২ লাখ ৩৯ হাজার ৮৬০ জন। করোনা আক্রান্তে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৬ তম অর্থাৎ তুরস্কের উপরে।
শনিবার দুপুরে মহাখালী থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।
সবশেষ তথ্যানুযায়ী দেশে করোনার নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৪.৯৮ শতাংশ; শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩ শতাংশ এবং সুস্থতার হার ৫৬.৮১ শতাংশ।
চব্বিশ ঘণ্টায় যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ১৬ জন পুরুষ, পাঁচজন নারী। ঢাকা বিভাগের নয়জন, খুলনা বিভাগের পাঁচজন, চট্টগ্রাম বিভাগে তিনজন, বরিশাল বিভাগে দুজন এবং রাজশাহী বিভাগ ও ময়মনসিংহ বিভাগের একজন করে।
বয়স বিশ্লেষণে দেখা যায়, চব্বিশ ঘণ্টায় যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে সর্বোচ্চ আটজনের বয়স ৬১-৭০ বছরের মধ্যে, পাঁচজনের বয়স ৭১-৮০ বছর, চারজনের বয়স ৫১-৬০, দুজনের বয়স ১১-২০ এবং একজন করে মৃত্যু হয়েছে ৪১-৫০ ও ৮১-৮০ বছর বয়সীদের মধ্যে।
চব্বিশ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৭৭১ জনকে, আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫০০ জন; বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৫৮১ জন।
এই সময়ে কোয়ারেন্টাইনে নেওয়া হয়েছে ১ হাজার ৬৫৫ জনকে, ছাড় পেয়েছেন ২ হাজার ২০৭ জন; বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৫৬ হাজার ২৭২ জন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন