English

27 C
Dhaka
শনিবার, মে ১৮, ২০২৪
- Advertisement -

করোনা: বিশ্বে গত ২৪ঘণ্টায় আক্রান্ত ২লাখ ৮১হাজার ৮৬জন, সুস্থ্য হয়েছেন ১লাখ ৯০হাজার ৯০৯জন

- Advertisements -
Advertisements
Advertisements

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনার আগ্রাসন চলছে সমান তালে। যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, কলম্বিয়া, আর্জেন্টিনা, সাউথ আফ্রিকা, মেক্সিকোতে এর থাবা চলছে সমান তালে।বাংলাদেশে করোনার পরীক্ষা তুলনামূলক অনেক কম স্বত্বেও গত ২৪ ঘন্টায় আক্রাতে ইতালীকে পিছনে ফেলে উঠে এসেছে ১৫তম স্থানে। এদিকে কলোম্বিয়া পেছনে ফেলেছে স্পেনকে। কলোম্বিয়ার অবস্থান এখন বিশ্বে ৯ম।
আজ শুক্রবার (৭ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯২ লাখ ৫৭ হাজার ৭২৩ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ৮১ হাজার ৮৬ জন। নতুন করে প্রাণ গেছে ৬ হাজার ৪৬৭ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৭ লাখ ১৭ হাজার ৬৮৭ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২৩ লাখ ৫৭ হাজার ৬৫৫ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯০ হাজার ৯০৯ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৬১ লাখ ১৭ হাজার ১২৯ জন বা ৯৯% এবং গুরুতর অসুস্থ্য ৬৫ হাজার ২৫২ জন বা ১%।
বিশ্বে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ৫০ লাখ ৩২ হাজার ১৭৯ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৮ হাজার ৬১১ জন। সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৬২ হাজার ৮০৪ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১ হাজার ২০৩ জনের। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৫ লাখ ৭৬ হাজার ৬৬৮ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৯ লাখ ১৭ হাজার ৫৬২ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৮০১ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৮ হাজার ৬৪৪ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ১ হাজার ২২৬ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ২০ লাখ ৪৭ হাজার ৬৬০ জন সুস্থ হয়েছেন।
প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৬২ হাজার ১৭০ জন।মৃত্যু হয়েছে ৮৯৯ জনের। আক্রান্তের সংখ্যায় ভারত উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ২০ লাখ ২৫ হাজার ৪০৯ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ৪১ হাজার ৬৩৮ জনের।ভারতে সুস্থ হয়েছেন ১৩ লাখ ৭৭ হাজার ৩৮৪ জন।
আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৭১ হাজার ৮৯৪ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ২৬৭ জন আর মারা গেছেন ১৪ হাজার ৬০৬ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৭৬ হাজার ৩৫৭ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ৩৮ হাজার ১৮৪ জন।২৪ ঘন্টায় আক্রান্ত ৮ হাজার ৩০৭ জন।মোট মারা গেছেন ৯ হাজার ৬০৪ জন এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৮৭ হাজার ৩১৬ জন।
মেক্সিকোতে মোট আক্রান্ত ৪ লাখ ৫৬ হাজার ১০০ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৬ হাজার ১৩৯ জন। মোট মৃত্যু ৪৯ হাজার ৬৯৮ জনের।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ৮২৯ জনের। এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৪ হাজার ৭০৮ জন।
পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ৫৫ হাজার ৪০৯ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ হাজার ৭৮৫ জন। মোট মৃত্যু ২০ হাজার ৪২৪ জন।নতুন করে মৃত্যু ১৯৬ জনের। আর সুস্থ্য হয়েছেন ৩ লাখ ১০ হাজার ৩৩৭ জন।
চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৬৬ হাজার ৬৭১ জন।মোট মৃত্যু ৯ হাজার ৮৮৯ জনের এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৪০ হাজার ১৬৮ জন।
কলোম্বিয়া মোট আক্রান্ত ৩ লাখ ৫৭ হাজার ৭১০ জন। মারা গেছেন ১১ হাজার ৯৩৯ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯২ হাজার ৩৫৫ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১১ হাজার ৯৯৬ জন।মৃত্যু ৩১৫ জনের।
স্পেনে আক্রান্ত ৩ লাখ ৫৪ হাজার ৫৩০ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১ হাজার ৬৮৩ জন। মৃত্যু ২৮ হাজার ৫০০ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।
ইরানে মোট আক্রান্ত ৩ লাখ ২০ হাজার ১১৭ জন।মোট মৃত্যু ১৭ হাজার ৯৭৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৭৭ হাজার ৪৬৩ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ৬৩৪ জন এবং মৃত্যু ১৭৪ জনের।
এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮ হাজার ১৩৪ জন। মারা গেছেন ৪৬ হাজার ৪১৩ জন।
সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৮৪ হাজার ২২৬ জন।মোট মৃত্যু ৩ হাজার ৫৫ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৪৭ হাজার ৮৯ জন।
পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৮১ হাজার ৮৬৩ জন।মোট মৃত্যু ৬ হাজার ৩৫ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৫৬ হাজার ৫৮ জন।
ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৯ হাজার ২০৪ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ১৮৭ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ২ লাখ ১ হাজার ৩২৩ জন।
তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৩৭ হাজার ২৬৫ জন।মোট মৃত্যু ৫ হাজার ৭৯৮ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ২০ হাজার ৫৪৬ জন।
আর্জেন্টিনায় মোট আক্রান্ত ২ লাখ ২৮ হাজার ১৯৫ জন। মারা গেছেন ৪ হাজার ২৫১ জন এবং সুস্থ্য হয়েছেন ৯৯ হাজার ৮৫২ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ হাজার ৫১৩ জন এবং মৃত্যু ১৪৫ জনের।
জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ১৫ হাজার ২১০ জন।মোট মৃত্যু ৯ হাজার ২৫২ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯৬ হাজার ২০০ জন।
ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৯৫ হাজার ৬৩৩ জন। মারা গেছেন ৩০ হাজার ৩১২ জন এবং সুস্থ্য হয়েছেন ৮২ হাজার ৪৬০ জন।
এদিকে করোনা আক্রান্তে ১৫তম বাংলাদেশে বুহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে জানানো হয়,গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৩০৬জনে।
বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ১৮৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ১২ হাজার ৭০৮টি পিসিআর পরীক্ষা করা হয়। এ পর্যন্ত ১২ লাখ ২৫ হাজার ১২৪টি পিসিআর পরীক্ষা করা হয়। তার মধ্যে দুই লাখ ৪৯ হাজার ৬৫১টি করোনা পজিটিভ এসেছে।
আর গত একদিনে করোনা পজিটিভ এসেছে দুই হাজার ৯৭৭ জনের। একদিনে শনাক্তের হার দাঁড়িয়েছে ২৩ দশমিক ৪৩ শতাংশ। আর পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৩৮ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতরের (নিপসম) পরিচালক অধ্যাপক ডা. বায়েজিদ খুরশীদ রিয়াজ জানান, এসময়ে দুই হাজার ৭৪ জন কোভিড-১৯ রোগ থেকে সেরে উঠেছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৪৩ হাজার ৮২৪ জন। শনাক্ত বিবেচরনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬১ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩২ জন, আর নারী সাতজন।
বুলেটিনে বরাবরের মতো করোনা থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন