English

32 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

কোভিড-১৯: বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১কোটি ৮৯লাখ ৭৬হাজার ৬৩৭জন, প্রাণ গেছে ৭লাখ ১১হাজার ২২০জনের

- Advertisements -
Advertisements
Advertisements

আজ বৃহস্পতিবার (৬ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৯ লাখ ৭৬ হাজার ৬৩৭ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ৭৩ হাজার ৯০৩ জন। নতুন করে প্রাণ গেছে ৬ হাজার ৮৫৫ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৭ লাখ ১১ হাজার ২২০ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৭৪৬ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ২ লাখ ৪৯ হাজার ৫০২ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৬০ লাখ ৩৪ হাজার ১২৮ জন বা ৯৯% এবং গুরুতর অসুস্থ্য ৬৫ হাজার ৫৪৩ জন বা ১%।
বিশ্বে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ৪৯ লাখ ৭৩ হাজার ৫৬৮ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৫ হাজার ১৪৮ জন। সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৬১ হাজার ৬০১ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১ হাজার ৩১১ জনের। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৫ লাখ ৪০ হাজার ১৩৭ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৮ লাখ ৬২ হাজার ৭৬১ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৬৮৫ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৭ হাজার ৪১৮ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ১ হাজার ৩২২ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ২০ লাখ ২০ হাজার ৬৩৭ জন সুস্থ হয়েছেন।
প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৬ হাজার ৬২৬ জন।মৃত্যু হয়েছে ৯১৯ জনের। আক্রান্তের সংখ্যায় ভারত উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৬৩ হাজার ২৩৯ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ৪০ হাজার ৭৩৯ জনের।ভারতে সুস্থ হয়েছেন ১৩ লাখ ২৭ হাজার ২০০ জন।
আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৬৬ হাজার ৬২৭ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ২০৪ জন আর মারা গেছেন ১৪ হাজার ৪৯০ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৬৯ হাজার ২৬ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ২৯ হাজার ৮৭৭ জন।২৪ ঘন্টায় আক্রান্ত ৮ হাজার ৫৫৯ জন। মারা গেছেন ৯ হাজার ২৯৮ জন এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৭৭ হাজার ২৬৬ জন।
মেক্সিকোতে মোট আক্রান্ত ৪ লাখ ৪৯ হাজার ৯৬১ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৬ হাজার ১৪৮ জন। মোট মৃত্যু ৪৮ হাজার ৮৬৯ জনের।নতুন করে মৃত্যু ৮৫৭ জনের। এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ২৫৪ জন।
পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ৪৭ হাজার ৬২৪ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ হাজার ৭৩৪ জন। মোট মৃত্যু ২০ হাজার ২২৮ জন।নতুন করে মৃত্যু ২২১ জনের। আর সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৬ হাজার ৪৩০ জন।
চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৬৪ হাজার ৭২৩ জন।মোট মৃত্যু ৯ হাজার ৭৯২ জনের এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৩৮ হাজার ২৯১ জন।
স্পেনে আক্রান্ত ৩ লাখ ৫২ হাজার ৮৪৭ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ৯৫৩ জন। মৃত্যু ২৮ হাজার ৪৯৯ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।
কলম্বিয়ায় মোট আক্রান্ত ৩ লাখ ৪৫ হাজার ৭১৪ জন। মারা গেছেন ১১ হাজার ৬২৪ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৮৬ হাজার ৩১৭ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১০ হাজার ৭৩৫ জন।মৃত্যু ৩০৯ জনের।
ইরানে মোট আক্রান্ত ৩ লাখ ১৭ হাজার ৪৮৩ জন।মোট মৃত্যু ১৭ হাজার ৮০২ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৭৪ হাজার ৯৩২ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ৬৯৭ জন এবং মৃত্যু ১৮৫ জনের।
এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭ হাজার ১৮৪ জন। মারা গেছেন ৪৬ হাজার ৩৬৪ জন।
সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৮২ হাজার ৮২৪ জন।মোট মৃত্যু ৩ হাজার ২০ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৩১৪ জন।
পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৮১ হাজার ১৩৬ জন।মোট মৃত্যু ৬ হাজার ১৪ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৫৪ হাজার ২৮৬ জন।
ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৮ হাজার ৮০৩ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ১৮১ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ২ লাখ ৯৭৬ জন।
তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৩৬ হাজার ১১২ জন।মোট মৃত্যু ৫ হাজার ৭৮৪ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ১৯ হাজার ৫০৬ জন।
আর্জেন্টিনায় মোট আক্রান্ত ২ লাখ ২০ হাজার ৬৮২ জন। মারা গেছেন ৪ হাজার ১০৬ জন এবং সুস্থ্য হয়েছেন ৯৬ হাজার ৯৪৮ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ হাজার ১৪৭ জন এবং মৃত্যু ১২৭ জনের।
জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ১৪ হাজার ১০৪ জন।মোট মৃত্যু ৯ হাজার ২৪৫ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯৪ হাজার ৭০০ জন।
ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৯৪ হাজার ২৯ জন। মারা গেছেন ৩০ হাজার ৩০৫ জন এবং সুস্থ্য হয়েছেন ৮২ হাজার ১৬৬ জন।
এদিকে করোনা আক্রান্তে ১৬তম বাংলাদেশে করোনাভাইরাসে গেল ২৪ ঘণ্টায় নতুন করে মারা গেছেন ৩৩ জন। ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা এখন ৩ হাজার ২৬৭ জন। আর আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৬৫৪ জন। এ নিয়ে দেশে মোট দুই লাখ ৪৬ হাজার ৬৭৪ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৮৯০ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৪১ হাজা ৭৫০ জনে।
বুধবার (৫ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৯৬৪টি নমুনা সংগ্রহ এবং ১১ হাজার ১৬০ টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ১২ হাজার ৪১৬। একই সময়ে করোনা ভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ২ হাজার ৬৫৪ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২ লাখ ৪৬ হাজার ৬৭৪ জনে। আজ যে ৩৩ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৫ জন ও নারী ৮ জন।
বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ৭৮ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ৩৫ শতাংশ। আর রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৪৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।
এ পর্যন্ত করোনায় মৃত্যুবরণকারী ৩ হাজার ২৬৭ জনের মধ্যে পুরুষ ২ হাজার ৫৭৪ জন (৭৮ দশমিক ৭৯ শতাংশ) এবং নারী ৬৯৩ জন (২১ দশমিক ২১ শতাংশ)।
বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৩৩ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব চারজন, পঞ্চাশোর্ধ্ব আটজন, ষাটোর্ধ্ব ১০ জন, সত্তরোর্ধ্ব ছয়জন, আশির বেশি বয়সী একজন এবং নব্বোই বছরের বেশি বয়সী দুইজন রয়েছেন।
বিভাগওয়ারী পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘন্টায় মোট করোনায় মৃত ৩৩ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগের ৯ জন, রংপুর বিভাগে ৩ জন, খুলনা বিভাগে একজন, রাজশাহী বিভাগে একজন এবং বরিশাল বিভাগে একজন রয়েছেন।
বুলেটিনে বরাবরের মতো করোনা থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন